কারেন্টের লোগো চুরি করল ফেসবুক!

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 01:06:01

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে তা ফেসবুকের নিজস্ব ভার্চুয়াল মুদ্রা ‘লিব্রা’ নিয়ে। এতে করে ফেসবুকেও ই-কমার্সের মতো কেনা কাটা করাসহ বৈশ্বিক লেনদেনের সবকিছুই করা যাবে এই ভার্চুয়াল মুদ্রা দিয়ে।

তবে ফেসবুকের এই কারেন্সি শুরু করার আগে থেকেই গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এর মধ্যে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার জন্য যে লোগো নির্বাচন করা হয়েছে তা অনলাইন ব্যাংকিং কোম্পানি ‘কারেন্ট’ এর লোগো কপি করার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

সি নেট এর প্রতিবেদনে বলা হয়, অনলাইন ব্যাংকিং কারেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টুয়ার্ট সোপ বলেন, ‘কারেন্টের বর্তমান লোগোটির সঙ্গে ক্যালিব্রার লোগোর মিল রয়েছে। এটা সত্যিই হাস্যকর যে আপনি (ফেসবুক) নতুন কিছু তৈরি এবং বিশ্বাস অর্জন করতে গিয়ে প্রতারণা করছেন।’

তিনি বলেন, এই লোগো তৈরিতে ক্যারেক্টার ডিজাইন ফার্মের সঙ্গে ছয় মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছে কারেন্ট। কিন্তু ঠিক সেরকম লোগোই আবার দেখা যাচ্ছে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সিতে। আর ফেসবুকের মত একটি বড় প্রতিষ্ঠানের উচিত এসব বিষয়ে সাবধান থাকা।

সোপ বলেন, 'তাদের এবং ফেসবুক ক্রিপ্টোকারেন্সির লোগো দুটোই ক্যারেক্টার নামক সানফ্রান্সিসকো ভিত্তিক এক ডিজাইন ফার্ম থেকে তৈরি করেছে। তাই এর মধ্যে যে মিলটা রয়েছে তা খুবই স্পষ্ট।'

গণমাধ্যমের প্রতিবেদনগুলো বলছে, কারেন্ট বর্তমানে একটি আইনি সংস্থার সঙ্গে যুক্তি পরামর্শ করছেন, তারা কী ট্রেডমার্ক নিয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলা করবে কিনা।

গতসপ্তাহে ফেসবুক বিবৃতি দেয় তাদের নিজস্ব গ্লোবাল ডিজিটাল এই কারেন্সির কথা। যা লিব্রা অ্যাসোসিয়েশন কর্তৃক পরিচালনা করা হবে। এছাড়া ‘ক্যালিব্রা’ নামের একটি সাবসিডিয়ারি চালু করেছে, যা ডিজিটাল ওয়ালেট হিসেবে কাজ করবে। যেখানে ব্যবহারকারীর ভার্চুয়াল মুদ্রা সংরক্ষণ, আদান-প্রদান ও খরচ করার সুবিধা থাকবে।

সূত্র: দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর