মেসেজ ফরোয়ার্ড সীমিত করেছে ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 18:42:51

সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘৃণাবাচক বক্তব্য ছড়ানোর ফলে সমাজে বিশৃঙ্খলাসহ সাম্প্রদায়িক দাঙ্গাও ঘটছে। তাই ফেসবুক থেকে ক্ষতিকর কনটেন্ট বন্ধের জন্য বিভিন্ন নীতিমালা প্রণয়নসহ নতুন কিছু ফিচার যোগ করেছে।

তেমনি ক্ষতিকর কনটেন্ট পাঠানো বন্ধ করতে হোয়াটসঅ্যাপের মতন ফেসবুক মেসেঞ্জারেও মেসেজ ফরোয়ার্ড করার সংখ্যা সীমিত করা হয়েছে। কারণ প্রাইভেট মেসেজিং অ্যাপের সুবিধা নিয়ে দুর্বৃত্তরা মেসেঞ্জারে ক্ষতিকর কনটেন্টগুলো ছড়িয়ে দেয়।

ফেসবুকের ডিরেক্টর অফ প্রোডাক্ট ম্যানেজমেন্ট সামিধ চক্রবর্তী বলেন, যারা বিভিন্ন গ্রুপের মাধ্যমে মেসেঞ্জারে সরাসরি ক্ষতিকর কনটেন্ট পাঠায় তাদেরকে নীতিমালা লঙ্ঘনের দায়ে ফেসবুক থেকে তাদের অ্যাকাউন্ট মুছে দেওয়া হবে। মেসেজ ফরওয়ার্ডিং এর সংখ্যা সীমিত করা সহ ফেসবুক একটি টিম গঠন করছে যারা এই প্লাটফর্ম থেকে ক্ষতিকর কনটেন্ট মুছে দিতে কাজ করবে।

ফেসবুক এক ব্লগ বিবৃতিতে জানায়, এই টিম তিনটি বিশেষ দিকে নজর দিবে। এরমধ্যে কনটেন্ট মুছে দেওয়া, নীতিমালা লঙ্ঘন এবং কোন বিষয়কে স্পর্শকাতর হিসেবে তুলে ধরলে সেগুলো মুছে দেওয়া।

এছাড়া গ্রাফিকাল কনটেন্ট, কমেন্টসহ কোনো পোস্টে যদি উস্কানিমূলক, ঘৃণাবাচক কনটেন্ট দেখা যায় তা ফেসবুকের টেকনিকাল টিম এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মুছে দিবে।

ইতোমধ্যে মিয়ানমারে ক্ষতিকর কনটেন্ট বন্ধ করতে ফেসবুক থেকে এসব উদ্যোগ নেওয়া হয়েছে। যদি এসব ফিচার সেখানে কাজ করে তাহলে বিশ্বের বিভিন্ন দেশেও এই ফিচারগুলো ব্যবহার করবে ফেসবুক।
 
সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর