ধর্মীয় বিদ্বেষপূর্ণ বক্তব্য ঠেকাবে টুইটার

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 15:56:15

মাইক্রো ব্লগিং প্লাটপফর্ম টুইটার ব্যবহার করে সমাজের ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে আক্রমণাত্মক, ধর্মীয় বিদ্বেষ এবং ঘৃণা ছড়ানোর প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বুধবার (১০ জুলাই) টুইটার নিজস্ব ব্লগে এক বিবৃতিতে জানায়, তাদের প্ল্যাটফর্মে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো বন্ধ করতে ঘৃণামূলক বক্তব্য বন্ধের নীতিমালা সংস্কার করা হয়েছে।

টুইটার বলছে, ‘দীর্ঘদিন বিশেষজ্ঞ, টেকনিক্যাল টিম এবং বিভিন্ন শ্রেণীর মানুষের সঙ্গে আলোচনা করেছি। তাই আমাদের নীতিমালায় ক্ষতিকর কনটেন্ট, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো বন্ধ করতে কাজ করছি। ধর্মীয় উস্কানিমূলক যেকোনো পোস্ট, গ্রুপ শনাক্ত করা মাত্রই মুছে দেওয়া হবে।’

টুইটার বলছে, ধর্মীয় গ্রুপগুলো থেকে বিভিন্নভাবে উসকানিমূলক পোস্টের কারণে বিশ্বের ৩০টি দেশ থেকে আট হাজারের বেশি রিপোর্ট পেয়েছে তারা।

এন্টি ডিফেমেশন লিগের ২০১৮ সালের গবেষণায় দেখা যায়, শুধুমাত্র যুক্তরাষ্ট্রে ৩৭ শতাংশ আমেরিকান অনলাইনে ঘৃণামূলক মন্তব্য এবং হয়রানির শিকার হয়েছেন। অন্যদিকে টুইটারে ২৮ শতাংশ মানুষ ধর্মীয় পরিচিতির কারণে বিভিন্নভাবে হয়রানির শিকার হয়েছে। এছাড়া ৩৫ শতাংশ মুসলিম এবং ১৬ শতাংশ ইহুদি অনলাইনে হয়রানির শিকার হয়েছেন।

সূত্র: টেকক্রাঞ্জ

এ সম্পর্কিত আরও খবর