যুক্তরাষ্ট্র থেকে কর্মী ছাঁটাই করবে হুয়াওয়ে

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 21:18:46

চীনা টেক জায়ন্ট হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে একটি বিশাল সংখ্যক কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেবে বলে বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ পেয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মার্কিন প্রশাসন হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত থেকে বাদ না দেওয়ার পরেই এরকম সিধান্তের কথা শোনা যাচ্ছে।

মূলত, যুক্তরাষ্ট্রে অবস্থিত হুয়াওয়ের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার ফিউচারহুয়াওয়ে সেন্টারে কর্মরত চাকরিজীবিদের ওপর সরাসরি এর প্রভাব পড়বে। হুয়াওয়ের এই ল্যাব যুক্তরাষ্ট্রের টেক্সাস, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে রয়েছে। যেখানে বর্তমানে ৮৫০ জনের বেশি ব্যক্তি কর্মরত আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এবিষয়ে সম্পৃক্ত থাকার সুবাদে ওয়াল স্ট্রিটকে জানান, হুয়াওয়ের জন্য কর্মরত চীনা কর্মচারীদেরকে দেশে ফিরে যাওয়ার সুবিধা দেওয়া হয়েছে। সেখানে গিয়ে কোম্পানির সঙ্গে কাজ করার জন্য। অর্থাৎ যুক্তরাষ্ট্র থেকে দেশে গিয়ে কাজ করার জন্য একটি পথ তাদের জন্য খোলা রাখা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য এরকম পথ বন্ধ রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘ইতোমধ্যেই অনেকেরই চাকরি চলে গেছে। তাদেরকে রেসিগ্নেশন লেটারও দিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ভবিষ্যতে আরও অনেকের চাকরি যাওয়ার সম্ভাবনা আছে।’

এবিষয়ে বার্তা সংস্থা রয়টার্স হুয়াওয়েকে জিজ্ঞাসা করলে তারা কোনো মন্তব্য করেননি।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে এই টেক যুদ্ধের অবসান না হলে দুই দেশের সম্পর্কের আরও অবনতি হতে পারে। যার প্রভাব বৈশ্বিক অর্থনৈতিক বাজারেও পড়বে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর