ডাক বিভাগের আধুনিকায়নে যুক্ত হচ্ছে আসিকুডা সফটওয়্যার

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 09:26:55

ডাক বিভাগের আধুনিকায়নে যুক্ত হচ্ছে অটোমেটেড কাস্টম ডাটা সিস্টেম (আসিকুডা) সফটওয়্যার। এর ফলে ডিজিটাল কমার্সের ক্ষেত্রে সুবিধাজনক জায়গায় পৌঁছানোর সুযোগ সৃষ্টি হবে।

বুধবার (২৪ জুলাই) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে তার দফতরে এশিয়া আসিকুডা প্রোগ্রামের রিজিওনাল কো-অর্ডিনেটর মারিয়ানি ডুমন্টর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে ডাক বিভাগের আসিকুডার সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

মারিয়ান্ট ডুমন্ট ডাক বিভাগের সঙ্গে আসিকুডার সংযুক্ত হবার বিষয়টি নিশ্চিত করেন। আসিকুডা সফটওয়্যার যুক্ত হলে ডাক অধিদফতরের চলমান ডিজিটাল কমার্স কার্যক্রম নতুন মাত্রায় উন্নীত হবে। বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড আসিকুডা সফটওয়্যার ব্যবহার করছে। ডাক বিভাগ আসিকুডায় যুক্ত হবার ফলে আন্তর্জাতিক ডিজিটাল বাণিজ্যে শুল্ক কর মূল্যায়নে তাৎক্ষণিক ব্যবস্থা কার্যকর করা যাবে।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন- ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের টেকনোলজি ও লজিস্টিকস বিভাগের পরিচালক শামিকা এন. সিরিমানে এবং বেসিসের সাবেক পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল।

সাক্ষাৎকালে ডিজিটাল কমার্সের ওপর করণীয় সম্পর্কিত বাংলাদেশ বিষয়ক একটি প্রতিবেদন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নিকট হস্তান্তর করা হয়।

এ সম্পর্কিত আরও খবর