ভাইরাসের মাধ্যমে প্রায় ১০ লাখ পাসওয়ার্ড চুরি

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 14:50:34

ভার্চুয়াল জগতে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টের নিরাপত্তা স্বার্থে আমরা একটি গোপন পাসওয়ার্ড ব্যবহার করি। কিন্তু হ্যাকাররা বর্তমানে এমন একটি ভাইরাস তৈরি করেছে যা গ্রাহকদের পাসওয়ার্ড চুরি করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।

সম্প্রতি সাইবার সিকিউরিটি ক্যাস্পারস্কাই ফার্মের এক প্রতিবেদনে দেখা যায়, এবছরের মধ্যে এই ভাইরাস ব্যবহার করে পাসওয়ার্ড চুরির প্রবণতা ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এর মধ্যে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় রয়েছে ব্রাজিল, জার্মানি, রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং পার্শ্ববর্তী দেশ ভারত। গত বছরে ছয় লাখ অ্যাকাউন্টের পাসওয়ার্ড এবং চলতি বছরে নয় লাখ ৪০ হাজারের বেশি বিভিন্ন অ্যাকাউন্ট থেকে পাসওয়ার্ড চুরি করেছে।

দৈনিন্দ কাজের সঙ্গে অনলাইনের যে সম্পৃক্ততা রয়েছে সেখানে পাসওয়ার্ড চুরি করার মত এমন হাতিয়ার সত্যিই উদ্বেগজনক।

এই ভারাসটি ইউজারদের ব্রাউজারে প্রবেশ করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড, সেভ করা পাসওয়ার্ড, অটো ফিল অপশনের তথ্য এবং ডেবিট/ক্রেডিট কার্ডের তথ্যও ব্রাউজার থেকে হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

ক্যাস্পারস্কাইয়ের নিরাপত্তা গবেষক অ্যালেক্সান্ডার ইরেমিন বলেন, আধুনিক যুগে এখন সবাই অনলাইনের ওপর নির্ভরশীল। আর সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্ল্যাটফর্মগুলোতে মানুষের যে সক্রিয় অংশগ্রহণ তা হ্যাকারদের কাছে একটি লোভনীয় বিষয়। সেখান থেকে তারা টার্গেট করে ইউজারদের তথ্য চুরি করে নিচ্ছে। যা ফলে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।’

ইউজারদের নিরাপত্তা স্বার্থে ক্যাস্পারস্কাই জানায়, ফোনে অথবা কম্পিউটারে ব্যবহৃত অ্যাপগুলোর সর্বদা আপডেট ভার্সন ডাউনলোড করতে হবে। এছাড়া অনলাইনের যেকোন প্ল্যাটফর্ম থেকে কাউকে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করা যাবে না।

গ্যাজেটস নাও অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর