অ্যাপেল সিরির সঙ্গে কথা বলা কতটা নিরাপদ?

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 23:06:30

আধুনিক প্রযুক্তি ও কর্মব্যস্ততার মধ্যে এখন অবসর সময় কাটানোর যেন ফুরসত মেলে না। তাই তো এখন অনেকেই অবসর সময়ে হাতে থাকা স্মার্টফোনের রোবর্ট অ্যাসিসটেন্টের সঙ্গে  কথা বলেন।

কিন্তু সম্প্রতি গুগল অ্যাসিসটেন্ট, আমাজনের অ্যালেক্সার বিরুদ্ধে গ্রাহকদের কথোপকথনে আড়ি পাতার অভিযোগ ওঠেছে। তবে এবার গ্রাহকদের তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়কে গুরুত্ব দেওয়া অ্যাপেল সিরির বিরুদ্ধে গ্রাহকদের কথোপকথন শোনার অভিযোগ উঠেছে।

অ্যাপেলের সাবেক এক কর্মকর্তা জানান, অ্যাপেল তৃতীয় পক্ষকে টাকার বিনিময়ে ব্যবহার করছে অ্যাপেলের অ্যাসিসটেন্ট সিরির সঙ্গের কথোপকথন শোনার জন্য।

তিনি দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘সিরির সঙ্গে কথোপকথনের ক্লিপসগুলো তাদের টেকনিক্যাল টিমের কাছে পাঠানো হয়। যা থেকে অ্যাপেল তাদের টার্গেট মার্কেটিংয়ের জন্য নতুন নতুন কৌশল তৈরি করে।’

এবিষয়ে অ্যাপেল জানায়, অ্যাপেল অ্যাসিসটেন্ট সিরির কার্যক্রমকে আরো নির্ভুল সেবা নিশ্চিত করতে গ্রাহকদের কিছু নির্দিষ্ট সংখ্যক কথোপকথন পর্যালোচনার জন্য নেওয়া হয়েছে। তবে এ পর্যালোচনায় সর্বোচ্চ গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এখানে টেকনিক্যাল টিম জানবে না কোন ডিভাইস, অ্যাপেল আইডি থেকে ভয়েজ নেওয়া হয়েছে। কারণ গ্রাহকদের তথ্যের গোপনীয়তা রক্ষায় অ্যাপেল প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে গুগল, আমাজনও তাদের দায় স্বীকার করে জানায় গ্রাহকদের সেবার মান উন্নয়নে তারা এমনটা করছে। যদিও গুগল এবং আমাজনে রেকর্ডিং মুছে দেওয়ার সুবিধা থাকলেও অ্যাপেলে নেই।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর