সিলেটে ফ্রি ওয়াফাই জোন প্রকল্পের কাজ শুরু

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 13:32:28

সিলেট জেলাকে স্মার্ট শহরে রূপান্তরের অংশ হিসেবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক গৃহীত 'ডিজিটাল সিলেট সিটি' প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো ফেস রিকগনিশন ও যানবাহনের নাম্বার প্লেট চিহ্নিতকরণ আইপি ক্যামেরা বসেছে সিলেট মহানগরীতে। এছাড়াও এই প্রকল্পের আওতায় সিলেট নগরের ৬২টি স্থানে মোট ১২৬ এক্সেস পয়েন্টের মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা প্রদান করা হবে। এসব প্রকল্প বাস্তবায়নে প্রযুক্তি পণ্য দেবে হুয়াওয়ে।

রোববার (২৮ জুলাই)  এই প্রকল্পের দুটি কম্পোনেন্টের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ. কে. আবদুল মোমেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও প্রধান তথ্য কমিশনার মুর্তুজা আহমেদ।

 

এসময় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন 'ডিজিটাল সিলেট সিটি' প্রকল্পের আওতায় স্থাপিত 'পাবলিক ওয়াইফাই জোন' ও 'আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত আইপি ক্যামেরা বেজড সার্ভেলেন্স সিস্টেম' এবং তথ্য কমিশনের উদ্যোগে বাস্তবায়িত 'আরটিআই (রাইট টু ইনফরমেশন এক্ট) অনলাইন ট্র্যাকিং সিস্টেম' এর পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এই প্রকল্পের আওতায় সিলেট নগরের ৬২টি স্থানে মোট ১২৬ এক্সেস পয়েন্টের মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা প্রদান করা হবে। এখান থেকে সিলেটবাসীরা বিভিন্ন সরকারি ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে এবং বিভিন্ন প্রকার সেবা নিতে পারবে। সিলেট নগরীর ৬২টি এলাকা ও কক্সবাজারের ৩৫টি এলাকায় বিনামূল্যে ওয়াইফাই সুবিধা চালুতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি টাকা।  

প্রত্যেক এপিতে (এক্সেস পয়েন্ট)  একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন; যাদের মধ্যে ১০০ জন উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। প্রত্যেক এক্সেস পয়েন্টে ব্যান্ডউইথ থাকবে ১০ মেগাবাইট/সেকেন্ড। একেকটি এক্সেস পয়েন্টের চতুর্দিকে ১০০ মিটার আওতা থাকবে।  

এছাড়াও সিলেট নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১১০টি অত্যাধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত আইপি ক্যামেরা বসানো হয়েছে। এসব আইপি ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য সিলেট জেলার কোতয়ালি মডেল থানায় মনিটরিং রুম স্থাপন করা হয়েছে। কোনো অপরাধী অথবা কালো তালিকাভুক্ত যানবাহনের নাম্বার যদি আইপি ক্যামেরার আওতাভুক্ত কোনো এলাকায় ধরা পড়ে, তবে নিয়ন্ত্রণ কক্ষে অটোমেটিক সিগন্যাল বেজে উঠবে, যা অপরাধীকে শনাক্ত করতে সিলেট মেট্রোপলিটন পুলিশকে (এসএমপি) দ্রুত সহায়তা করবে।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ. কে. আব্দুল মোমেন বলেন, 'এখন যেহেতু সিলেটে অত্যাধুনিক মনিটরিং ও ট্র্যাকিং সিস্টেম চালু হয়ে গেছে, তাই নিশ্চিতভাবে শহরকে আরও বেশি নিরাপদ বলা যায়। আমি বিশ্বাস করি হুয়াওয়ে আমাদের ডিজিটাল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশীদার।'

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, 'নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি এখন বন্দুক পিস্তল নিয়ে রাস্তা পাহারা দেওয়ার মধ্যে আর সীমাবদ্ধ নেই। মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য তারা প্রযুক্তিগত সেবা ও সমাধান প্রদানের লক্ষ্যে স্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইন্ডাস্ট্রির সাথে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে।'

সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব, এটুআই-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান ও উপ-প্রকল্প পরিচালক মধুসূদন চন্দ, বিসিসি’র সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশনের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার এবং প্রধান সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। এছাড়াও সিলেট সিটি কর্পোরেশন এবং সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

এ সম্পর্কিত আরও খবর