১০ হাজার অ্যাপস ডেভেলপার তৈরি করবেন ২০ হাজার অ্যাপস

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 23:46:47

‘বিডি অ্যাপস’ -এর মাধ্যমে নিজেদের তৈরি অ্যাপস দিয়ে গ্রাহকদের বিভিন্ন ডিজিটাল সেবা দিয়ে যাচ্ছেন, এমন ৫০০ জন অ্যাপস ডেভেলপার নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিডিঅ্যাপ সামিট ২০১৯’।

সোমবার (২৯ জুলাই) রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করে বিডিঅ্যাপ -এর উদ্যোক্তা ‘রবি আজিয়াটা লিমিটেড’। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির এবং আইসিটি বিভাগের আওতায় স্টার্টআপ বাংলাদেশ -এর বিনিয়োগ উপদেষ্টা টিনা এফ জারিন।

এসময় উপস্থিত ছিলেন রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার (সিডিএসও) শিহাব আহমেদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জিয়াউল আলম বলেন, বিডিঅ্যাপস যে এত বেশি স্থান দখল করে নিয়েছে, এটি অকল্পনীয় বিষয়। ২০০৯ সালে শুরু হলেও এর এত বেশি গ্রোথ যে, এর ফলে আমদের আইটি সেক্টরে অভাবনীয় উন্নতি হয়েছে। আমারা ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেকশন নিয়ে গিয়েছি, আমরা সেই কানেক্টিভিটি নিশ্চিত করেছি, যাতে আইসিটির অগ্রযাত্রা অব্যাহত থাকে। কিন্তু আমরা একা এগিয়ে যাচ্ছি না, আমরা আপনাদের মত প্রত্যেককে নিয়ে এগিয়ে যাচ্ছি।

অনুষ্ঠানে রবি আজিয়াটার সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, আমরা যখন এই ইনিশিয়েটিভ নিয়ে আমরা নামি তখন প্রত্যেকে আমাদের বাকা চোখে দেখেছিল। কিন্তু আমরা চেয়েছিলাম পিপল ডেভেলপমেন্ট, সেই উদ্যোগে আজকে আমরা তিন কোটি টাকা প্রতি মাসে আয় করি।

আইসিটি বিভাগের সহ-প্রকল্প পরিচালক (আইডিয়া) টিনা এফ জাবিন বলেন, উদ্যোগের সাথে যখন আমি যুক্ত হয়েছিলাম তখন এখানে ডেভেলপার ছিল ৯০০ এখন সেটা সাত হাজার আর আমাদের এবারের লক্ষ্য সেটাকে আমরা ১০ হাজারে নিয়ে যাব।

বেসিস সভাপতি আলমাস কবির বলেন, ডেভেলপাররা অনেক ভালো কাজ করছে। কিন্তু এত দিন তুলে ধরার সুযোগ ছিল না। আজকের এই আয়োজনের মাধ্যমে ডেভেলপাররা জাতীয় পর্যায়ে নিজেকে তুলে ধরার সুযোগ পেলেন। আমাদের বেসিসের দরজা সব সময় খোলা। এর মধ্যে অনেকেই আমাদের মেম্বার বা পটেনশিয়াল মেম্বার বলেই আমরা মনে করছি। এই উদ্যোগের সাথে জড়িত কেউ চাইলে আমরা বেসিস থেকে এই তাদের মেন্টরিং দিয়ে সাহায্য করতে পারি। যাতে যারা কখনো হতাশ হয়ে না পড়েন।

রবি জানায়, বিডিঅ্যাপস থেকে এখন আয় প্রায় তিন কোটি টাকা যার অর্ধেক অ্যাপস ডেভেলপাররা পেয়ে থাকেন। অনুষ্ঠানে অ্যাপস ডেভেলপমেন্টে বিশেষ অবদান রাখায় একজন নারীসহ সাতজনকে পুরস্কৃত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর