চোখ দিয়েই জুম করা যাবে!

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 11:59:01

ক্যামেরায় ছবি তুলতে গেলে দূরের দৃশ্যকে কাছে নিয়ে আসতে আমরা ক্যামেরার লেন্স থেকে জুম করি। কিন্তু দূরের কোনো দৃশ্য দেখার জন্য আমাদেরকে বাইনোকুলারের প্রয়োজন হয়। কিন্তু কেমন হত যদি চোখ থেকেই জুম করে দূরের দৃশ্যকে কাছ থেকে দেখা যেত? আর ইতোমধ্যে অনেকেই হয়ত শিরোনাম পড়ে চোখ কপালে! চোখ দিয়ে আবার জুম হবে কীভাবে?

কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। দেশটির স্যান ডিয়াগো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি কনটাক্ট লেন্স আবিষ্কার করেছেন। যা চোখে লাগানো অবস্থায় পরপর দুইবার চোখের পাতা নাড়ালেই দূরে থাকা বিষয়টিকে আরো কাছে দেখতে পাবেন।

অর্থাৎ আপনি এখন চোখ দিয়ে দূরের দৃশ্যকে কাছে এনে দেখার জন্য দুই পলকেই তা জুম হয়ে চোখের কাছে চলে আসবে। এই কৃত্রিম চোখটি দেখতে মানুষের চোখের মতোই দেখাবে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন এই লেন্স দিয়ে ভবিষ্যতে ভিজ্যুয়াল প্রোথেসিস, চশমার পরিবর্তে এবং এমনকি একটি রোবোটকেও দূর থেকেও নিয়ন্ত্রণ করা যাবে।

 

পাতলা প্লাস্টিকের এই লেন্সকে বলা হচ্ছে ‘বায়োমেট্রিক সফট লেন্স’। যা ইলেক্ট্রোগ্রাফিক সিগন্যালের মাধ্যমে বিভিন্ন নির্দেশনা অনুসরণ করতে পারবে। যেমন- জুম করা, ফোকাস এরিয়া বাড়ানোর ইত্যাদি। মূলত, এই লেন্সের মাধ্যমে একটি ক্যামেরা লেন্সের মতো বিভিন্ন ফিচার নিয়ে কাজ করা যাবে।

বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মানুষের মধ্যে একটি সম্পর্ক তৈরি করে বিজ্ঞান জগতে এক নতুন দিগন্ত উন্মোচনের সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা।

সূত্র: দ্য নেক্সট ওয়েব

এ সম্পর্কিত আরও খবর