মনের কথা বলে দেবে ফেসবুকের ডিভাইস!

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 12:17:39

মনের কথা লিখে দেবে ফেসবুকের নতুন প্রযুক্তি। সম্প্রতি ফেসবুক ঘোষণা দিয়েছে তারা এমন একটি ডিভাইস তৈরির পরিকল্পনা করছে যা মানুষের মনের কথা লিখে দেবে।

মানুষের চিন্তার বিষয়বস্তুকে লিখিত রূপে প্রকাশ করতে মেশিন লার্নিং অ্যালগোরিদমের উন্নয়নে তহবিল সংগ্রহ করছে এই টেক জায়ান্ট।

মানসিকভাবে বিপর্য কিংবা বাক শক্তি হারানো রোগীদের মনের কথা জানতে ব্যবহৃত হবে এই প্রযুক্তি।

ফেসবুক বলছে, এই ডিভাইসটি প্রতি মিনিটে ১০০ শব্দ লিখতে পারবে। এছাড়া তারা পরিকল্পনা করছে এটি পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত এবং একটি ওয়্যারেবল (পরা যাবে) ডিভাইস হিসেবে ব্যবহার করা যাবে।

                                        প্রতীকী ছবি

ডিভাইসে শব্দ ভাণ্ডারের সংগ্রহ বাড়াতে ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা রোগীদের থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চেয়ে সেগুলো সংগ্রহ করছেন এবং তা অ্যালগোরিদমে রূপান্তরের জন্য কাজ করছেন।

অধ্যাপক এডি চ্যাং বলেন, ‘প্রাথমিকভাবে আমাদের লক্ষ্য ছিল শুধু একজনের কথা ডিকোড করা। কিন্তু এখন মেশিনলার্নিং প্রযুক্তি ব্যবহার করে উভয় পক্ষের কথোপকথন ডিকোডিংয়ের সম্ভাবনা দেখছি।’

তিনি বলেন, বর্তমানে যারা প্যারালাইজড বা বাক শক্তি হারিয়ে ফেলেছেন তাদের চোখের ইশারায় কম্পিউটার ব্যবহার করা কথা ডিকোড করা হচ্ছে। কিন্তু পূর্ণাঙ্গ তথ্যের প্রবাহ নিশ্চিত করতে একটি আধুনিক প্রযুক্তি উন্নয়নের প্রয়োজন আছে।

গবেষক ডেভিড মোসেস বলেন, ‘বর্তমানে খুবই সীমিত পরিসরে শব্দ এখানে যুক্ত করা হয়েছে। কিন্তু ভবিষ্যতে আরও বেশি শব্দ এবং নির্ভুল ফলাফল নিশ্চিত করতে কাজ করছি।’

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর