মেশিন নয়, অ্যাপ জানাবে কিডনির অবস্থা

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:45:44

হাসপাতালে রোগীদের কিডনির অবস্থা জানতে ব্যবহৃত হবে মোবাইল অ্যাপ। যেখানে ডাক্তারদের হাতে থাকা ফোনের মাধ্যমেই তারা রোগীদের কিডনির অবস্থা জানতে পারবেন এবং দ্রুত সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

যুক্তরাজ্যের লন্ডনে রয়াল ফ্রি হাপাতালের কর্মকর্তারা বলছেন, এই প্রযুক্তি একটি ‘জীবন রক্ষাকারী’ অ্যাপ হিসেবে কাজ করবে। যা ব্যবহার করে মূহুর্তেই একজন রোগীর কিডনির অবস্থা সম্পর্কে জানা যাবে। কিন্তু যেখানে সাধারণত কিডনি পরীক্ষা করতে এবং রিপোর্ট পেতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়।

হাসপাতালগুলোতে গুরুতর রোগে আক্রান্ত কিংবা অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে কিডনি অবস্থার অবনতি হয় প্রতি পাঁচ জনের মধ্যে এমন একজন রোগী হাসপাতালে ভর্তি হন। আর বয়স্ক মানুষদের মধ্যে এ ঝুঁকি সবচেয়ে বেশি। অন্যদিকে যদি সঠিক সময়ে তাদের  প্রয়োজনীয় চিকিৎসা না হয় তাহলে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গেও বিভিন্ন সমস্যা দেখা দেবে।



যুক্তরাজ্যের লন্ডনে রয়াল ফ্রি হাসপাতালে প্রাথমিকভাবে এই মোবাইল অ্যাপটি ব্যবহার করা হয়েছে। হাসপাতালের কর্মকর্তারা জানান, একজন রোগীর রক্ত পরীক্ষার পরে যদি তার কিডনিতে কোনো সমস্যা থাকে তা ১৪ মিনিটের মাথায় মোবাইল অ্যাপের মাধ্যমে আমাদের কাছে বার্তা চলে আসবে। আর এই রিপোর্টটি গ্রাফ-সহকারে খুব সহজ এবং সাবলীল ভাষায় আসে। ডাক্তাররা তখন সেই মূহুর্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

কিন্তু কিডনি রোগের পরীক্ষা করে সাধারণ প্রক্রিয়ায় তা জানতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়।

ডাক্তারদের কাছে এই বার্তা পাঠানোর এই সিস্টেমকে বলা হচ্ছে ‘স্ট্রিমস’। এর উন্নয়সাধনে রয়াল ফ্রি হাসপাতাল এবং ডিপমাইন্ড প্রযুক্তি সংস্থা যৌথভাবে কাজ করছে।

রয়াল হাসপাতালের প্রধান সেবিকা মারি ইমারসন বলেন, এই সিস্টেমটি আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। এখন হাসপাতালের যেকোনো প্রান্তে বসেও রোগীর কিডনি অবস্থা সম্পর্কে আমরা জানতে পারি।’

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর