টাওয়ার থেকে রেডিয়েশন নির্গমনের পরিমাপক কিনছে বিটিআরসি

, টেক

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-26 01:27:16

ঢাকা: মোবাইল ফোন কোম্পানির টাওয়ারসমূহ থেকে কি পরিমাণ বিকিরণ (রেডিয়েশন) নির্গত হয় তার ঝূঁকি মূল্যায়নের জন্য যন্ত্রাংশ ও মনিটরিং ভেহিকেল কিনছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি সূত্রে জানা গেছে, প্রায় তিন কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক যন্ত্রাংশ ও ভেহিকেল কিনতে সোমবার ভারতীয় কোম্পানি ফাস্টটেক টেলিকমিউনিকেশন প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বিটিআরসি।

মোবাইল ফোনের টাওয়ার থেকে বিকিরণ নিয়ে ২০১২ সালে জনস্বার্থে এই রিট আবেদন করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। ওই রিট পিটিশনের প্রেক্ষাপটে হাইকোর্ট গত বছরের মার্চে বিটিআরসিকে মোবাইল টাওয়ার থেকে নি:সৃত বিকিরনের মাত্রা পরিমাপ করতে প্রয়োজনীয় ব্যবস্থাপ নিতে বলেছিল।

এই রায়ের পর স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে। কমিটি ঢাকার কিছু টাওয়ার থেকে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর রেডিয়েশন বিকিরণের উপস্থিতি পায়। রেডিয়েশনের মাত্রা পরিমাপক বিটিআরসিকে টেলিযোগাযোগ টাওয়ার সংক্রান্ত ভবিষ্যতের নিয়ন্ত্রক নির্দেশিকা তৈরিতে সহায়তা করবে। এজন্য ফাস্টটেককে ২৯.৩১ লাখ টাকা পারফরমেন্স বন্ড জমা দিতে বলা হয়েছে।

এরই মধ্যে বিটিআরসি টাওয়ার শেয়ারিং গাইডলাইন সংক্রান্ত একটি নীতিমালার খসড়া তৈরি করেছে।

আদালত এ সংক্রান্ত চার বছর আগের প্রতিবেদন বাস্তবায়ন না হওয়ায় বিস্ময় প্রকাশ করেছিল এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এ বিষয়ে কি পদক্ষেপ নিয়েছে তাও জানতে চায় চেয়েছিল।

ওই সময় আদালত রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের কয়েকটি জায়গায় মোবাইল টাওয়ার পরীক্ষা করে রেডিয়েশনের মাত্রা জানাতে বলেছিল। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়কেও রেডিয়েশন বিকিরণের স্বাস্থ্যঝূঁকি নিয়ে একটি রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

পরবর্তীতে ২০১৩ সালে আনবিক শক্তি কমিশন এক প্রতিবেদনে জানিয়েছিল, উপযুক্ত যন্ত্রপাতি না থাকায় তারা বিকিরণের সঠিক মাত্রা পরিমাপ করতে ব্যর্থ হয়েছেন। এ সংক্রান্ত প্রতিবেদন তারা আদালতে জমা দিয়েছিল।

 

এ সম্পর্কিত আরও খবর