বাকপ্রতিবন্ধী ব্যক্তিদের জরুরি মুহূর্তে সেবা দেবে গুগল

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:48:39

প্রযুক্তির উৎকর্ষে মানব জীবনে আমূল পরিবর্তন এসেছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে এখন প্রযুক্তি ব্যবহার ব্যবহার হচ্ছে। আর সেই ধারণাকে কাজে লাগিয়ে বাক শক্তিহীন মানুষদের জরুরি মূহুর্তে সাহায্য দিতে ‘ভয়েজলেস ইমারজেন্সি' সুবিধা চালু করেছে।

প্রাথমিকভাবে এই সেবাটি গুগলের পিক্সেল ফোনে পাওয়া যাবে। এতে করে বাক শক্তিহীন ব্যক্তিদের গুরুতর মূহুর্তে সাহায্যের জন্য তারা মোবাইল টাচ করেই চিকিৎসা, পুলিশ এবং অগ্নিনির্বাপক সেবা গ্রহণ করতে পারবেন। অর্থাৎ জরুরি নম্বরে তাকে ফোন করে কিছু বলতে হবে না, সেই অপশনে ক্লিক করলেই তাদের কাছে বার্তা চলে যাবে।



গুগলের প্রোডাক্ট ম্যানেজার পাউল ডানলুপ ব্লগ বিবৃতিতে জানান, এই ফিচারটি প্রাথমিকভাবে গুগলের পিক্সেল ফোনে পাওয়া যাবে। পরবর্তীতে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসেও পাওয়া যাবে।

ভয়েজলেস ইমারজেন্সি ফিচারের কার্যক্রম সম্পর্কে ডানলুপ বলেন, পিক্সেল ফোন থেকে হাসপাতাল, আগুন, পুলিশ অপশনে টাচ করে সংশ্লিষ্টদের কাছে বার্তা পাঠানো যাবে। তাদের কাছে স্বয়ংক্রিয় ভয়েজের মাধ্যমে সাহায্যের জন্য বার্তা পাঠানো হবে কিন্তু ইউজারকে কিছু বলতে হবে না।

এই সার্ভিসটি মোবাইলে ডাটা কানেকশন ছাড়াই কাজ করবে। ফিচারটি অ্যাক্টিভ হওয়ার পরে ইউজার চাইলে সরাসরি জরুরি বিভাগের সঙ্গে কথা বলতে পারবেন।

গুগলের এই সার্ভিসটি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা আগামী মাস থেকে ব্যবহার করতে পারবেন।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর