শিশুদের জন্য ‘রিকমেন্ডেশন লিস্ট’ ঢেলে সাজালো ইউটিউব

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 17:49:32

অনলাইনে ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় উন্মুক্ত প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। কিন্তু ইউটিউবের ‘রিকমেন্ডিং’ লিস্টে প্রায়ই অপ্রত্যাশিত ভিডিও ভাসতে দেখা যায়। এর ফলে শিশু-কিশোরদের মধ্যে বিরূপ প্রভাব পড়ছে। তবে অভিভাবকদের অভিযোগের মুখে সম্প্রতি নতুন ভাবে ইউটিউব সাজানো হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের নির্দেশে সম্প্রতি ইউটিউব তাদের আপডেট ভার্সন ছেড়েছে।

ইউটিউবের মুখপাত্র আইভি চই বলেন, ‘প্রতিবছরে আমরা ইউটিউবের প্ল্যাটফর্মে একশরও বেশি পরিবর্তন নিয়ে আসি। যেন গ্রাহকরা খুব সহজেই তাদের পছন্দের কনটেন্টগুলো উপভোগ করতে পারেন। আর সম্প্রতি আমরা যে পরিবর্তন এনেছি তা গ্রাহকদেরকে প্রাসঙ্গিক ফ্যামিলি কনটেন্ট খুঁজে পেতে সাহায্য করবে।’

ইউটিউবের রিকমেন্ডেশন লিস্টকে এখন ঢেলে সাজানো হয়েছে বলে জানান তিনি। ভিডিও রিকমেন্ডেশন অ্যালগোরিদম এখন একজন ইউজারকে সবচেয়ে প্রাসঙ্গিক এবং মানসম্পন্ন কনটেন্ট খুঁজে পেতে সাহায্য করবে।

তবে ইউটিউবের বিরুদ্ধে এরকম অভিযোগ এটাই প্রথম নয়। সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ভিডিও শেয়ার, শিশু কিশোরদের ওপর অপ্রত্যাশিত কনটেন্টের প্রভাব ইত্যাদি নানা অভিযোগ রয়েছে।

এর প্রতিকারে ইউটিউব তাদের প্ল্যাটফর্ম থেকে দুটি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল। প্রথমত, অশ্লীল ভিডিও, আক্রমণাত্মক এবং ক্ষতিকর ভিডিও প্রকাশ করে এমন চ্যানেলগুলো বন্ধ করে দিয়েছে। দ্বিতীয়ত, শিশুদের ভিডিও কনটেন্টে ক্ষতিকর, নেতিবাচক কমেন্ট বন্ধ করতে কমেন্ট সেকশনটি হাইড করা হয়েছিল।

এছাড়া তাদের প্ল্যাটফর্মে ১৩ বছরের নিচে কেউ প্রবেশ করতে পারে না। তবে ১৩ বছরের নিচের শিশুদের জন্য তাদের ভিন্নধর্মী প্ল্যাটফর্ম ‘ইউটিউব কিডস’ সেকশন রয়েছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর