১২ কোটি টাকায় দেশের প্রথম সাইবার জিম

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 05:40:32

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) স্থাপিত হতে যাচ্ছে দেশের প্রথম সাইবার জিম। প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হতে যাচ্ছে এ সাইবার জিম। মূলত সাইবার হামলা থেকে রক্ষা পেতে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে একসঙ্গে সিমুলেশনের (মহড়া) মাধ্যমে প্রশিক্ষণ চলবে এখানে।

রোববার (৪ আগস্ট) এমআইএসটি এর অ্যাকাডেমিক ভবনে 'বিশ্বব্যাপী সাইবার হুমকি এবং বাংলাদেশের প্রস্তুতি' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সাইবার জিম স্থাপনের ঘোষণা দেন।

সশস্ত্র বাহিনী বিভাগ ও এমআইএসটি আয়োজিত সেমিনারে পলক বলেন, প্রযুক্তি যত বাড়বে, তার ঝুঁকিও বাড়বে। যদি এ ঝুঁকি মোকাবিলা করতে না পারি, তাহলে আমরা পিছিয়ে যাব। তারই প্রস্তুতির অংশ হিসেবে আমরা এমআইএসটিতে দেশের প্রথম সাইবার জিম স্থাপন করতে যাচ্ছি।

এর আগে এক প্যানেল আলোচনায় অংশ নেন দ্য ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি ও গভর্নেন্সের চেয়ারম্যান ড. সৈয়দ মুনির খসরু, জাতীয় টেলিযোগাযোগ মনিটরিং কেন্দ্রের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান ও জাতীয় ডাটা সেন্টারের পরিচালক প্রকৌশলী তারিক বরকত উল্লাহ। এতে সঞ্চালনা করেন এমআইএসটি এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান এয়ার কমোডর আফজাল হোসেন।

এসময় ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, সাইবার হামলা শুধু আর্থিক প্রয়োজন বা তথ্য চুরি করতে হয় না। বরং কোনো মহল সাধারণ জনগণকে উস্কে দিয়ে নিজেদের স্বার্থ হাসিলের জন্য সাইবার হামলাকে বেছে নেয়। বাংলাদেশে যত ফেসবুক আইডি আছে, তার প্রায় ২১ শতাংশ ভুয়া আইডি। যেগুলো দিয়ে অপপ্রচার চালানো হয়। এসব বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর