মুজিব বর্ষ উপলক্ষে তৈরি হচ্ছে 'মুজিবহান্ড্রেড' ওয়েবসাইট

স্টার্টআপ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 20:39:27

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে নির্মাণ করা হবে ‘মুজিবহান্ড্রেড’ ওয়েবাসইট।

সোমবার ((৪ আগস্ট) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘মুজিবহান্ড্রেড’ ওয়েবেসাইট তৈরির জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসরকারি প্রতিষ্ঠান মাইটি বাইটের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সচিব মিজানুর রহমান মিজু এবং মাইটি বাইটের ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

২০২০-২০২১ বর্ষকে মুজিব বর্ষ ঘোষণা করে সরকার তা উদযাপনে বিভিন্ন প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, তারই একটি অংশ হিসেবে তৈরি করা হচ্ছে মুজিবহান্ড্রেড ডটগভ ডটবিডি ওয়েবসাইট।

ওয়েবসাইটটির জন্য একটি আকর্ষণীয় লোগো তৈরি করতে প্রতিযোগিতার আয়োজন করেছে আইসিটি বিভাগ। যে কেউ আগামী ৩১ আগস্টের মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। 

২০২০ থেকে ২০২১ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে আইসিটি বিভাগ বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে উল্লেখ করে পলক বলেন, মুজিববর্ষ উদযাপনের কেন্দ্রবিন্দু হিসেবে ভূমিকা রাখবে মুজিব হান্ড্রেড ওয়েবসাইট। ওয়েবসাইটটির মাধ্যমে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের তথ্যসমূহ এবং জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের তথ্য পাওয়া যাবে।

তিনি ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ বাক্যগুলো দিয়ে একটি হলোগ্রাফিক স্পিচ তৈরি করা হবে বলেও জানান।

বর্তমান পৃথিবী প্রযুক্তিনির্ভর আর ভবিষ্যৎ পৃথিবী হবে জ্ঞাননির্ভর উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি বিভাগ ফ্রন্টিয়ার টেকনোলজির দিকে মনোনিবেশ করছে। আগামী ৫ থেকে ১০ বছরে প্রযুক্তি বদৌলতে যে পরিবর্তন আসবে আমরা সেগুলো এখনই উপলব্ধি করতে চাই। প্রযুক্তির পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় যেমন ইন্টারনেট অফ থিংকস (আইওটি), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডেটা, রোবোটিক্সসহ বিভিন্ন প্রযুক্তি নিয়ে তথ্যপ্রযুক্তি বিভাগ কাজ শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর