নির্দেশনার জন্য ঝুলে আছে হুয়াওয়ে সঙ্গে মার্কিন কোম্পানিগুলোর ব্যবসা

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:29:18

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ দেশটির কোম্পানিগুলোকে হুয়াওয়ের কাছে পণ্য বিক্রিতে যে নিষেধাজ্ঞা দিয়েছে তা তুলে নেওয়ার জন্য আবেদন জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। কিন্তু যা এখনও বিবেচনা করে দেখছে বাণিজ্য বিভাগ। তারা হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করতে পারবে কিনা তা নিশ্চিত করেনি বাণিজ্য বিভাগ।

শুক্রবার (৯ আগস্ট) হোয়াট হাউজ কর্তৃপক্ষ এবং বাণিজ্য বিভাগের মুখপাত্র জানায়, রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে হুয়াওয়কে নিষিদ্ধ করা হয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্নের নির্দেশ দিয়েছে। তবে এ মূহুর্তে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো মার্কিন প্রশাসনের কাছে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদন জানিয়েছে। যেন তারা হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করতে পারে। যা এখন বিবেচনাধীন অবস্থায় আছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র হুয়াওয়ের সঙ্গে কোনো বাণিজ্য করবে না। কিন্তু হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, শুধুমাত্র রাষ্ট্রীয় কর্মকাণ্ডে হুয়াওয়ে পণ্য কিনতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর