১৯৩ টি ঝুঁকি এড়াবে নতুন অ্যান্ড্রয়েড সিস্টেম!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 00:45:28

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ১০ বছর পূর্তিতে ‘অ্যান্ড্রয়েড ১০’ এবং ‘কিউ’ অতিই শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, নতুন আপডেটে অ্যান্ড্রয়েডের নিরাপত্তা ত্রুটির সমাধান করবে গুগল।

গুগলের অ্যান্ড্রয়েড সিকিউরিটি বুলেটিনে বলা হয়, অ্যান্ড্রয়েড কিউ তে নিরাপত্তা ঝুঁকি এড়াতে আপডেটেড সিকিউরিটি প্যাচ লেভেল (২০১৯-০৯-০১) থাকবে।

গুগল কর্তৃপক্ষ জানায়, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ১৯৩ টি নিরাপত্তা ত্রুটি রয়েছে। এসব নিরাপত্তা ত্রুটির মধ্যে রয়েছে রিমোট কোড এক্সিকিউশন, ইনফরমেশন ডিসক্লোজার ও ডিনায়াল অব সার্ভিস। এসব নিরাপত্তা ত্রুটি ভেদ করে হ্যাকাররা গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। কিন্তু নিরাপত্তা ত্রুটি থাকা স্বত্বেও এখন পর্যন্ত কোনো ভুক্তভোগীর রিপোর্ট গুগল পায়নি।

তাই এ মূহুর্তে অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপত্তা ঝুঁকি এড়াতে ‘অ্যান্ডয়েড ১০’ ভার্সনের জন্য অপেক্ষা করতে হবে। তবে নতুন ভার্সনে মাইগ্রেট করতে চাইলে কিছুটা সময় নেবে গুগল।

এছাড়া এখন থেকে গুগলের প্লে স্টোরে অ্যাপ ডেভেলপাররা নতুন কোনো অ্যাপ জমা দিলেই তা সঙ্গে সঙ্গে স্টোরে দেখাবে না। কারণ এসব অ্যাপে কোনো নিরাপত্তা ঝুঁকি আছে কিনা তা খতিয়ে দেখবে কর্তৃপক্ষ।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর