এক লাইসেন্সে ২জি থেকে ৪জি সেবা

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 18:15:25

বিশ্বে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে প্রযুক্তির নানা ধরনের সেবার। এর সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আসছে পরিবর্তন। ২জি’র পর ৩জি পার হয়ে দেশে এখন চলছে ৪জি নেটওয়ার্কের যুগ, সামনে আসছে ৫জি সেবাও।

প্রতিটি সেবার জন্য আগে অপারেটরদের আলাদা করে তিনটি লাইসেন্স নিতে হতো। লাইসেন্সের মেয়াদেও আছে ভিন্নতা। তবে এবার সমন্বয়ের সুবিধার জন্য বিদ্যমান তিনটি লাইসেন্সকে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিটিআরসি সূত্র জানায়, বর্তমানে মোবাইল অপারেটরদের ২জি, ৩জি ও ৪জির জন্য তিনটি আলাদা লাইসেন্স রয়েছে। এসব লাইসেন্সের মেয়াদ ২০২৬, ২০২৮ ও ২০৩৩ সালে আলাদাভাবে শেষ হবে। তবে একত্রিত লাইসেন্স দেওয়া হবে ২০৩৩ সাল পর্যন্ত।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ ক্ষেত্রে ৪জির নীতিমালাকে ভিত্তি হিসেবে নিয়ে অন্যান্য লাইসেন্সের বিষয়গুলো এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মূলত চার অপারেটরের ভিন্ন ভিন্ন লাইসেন্সকে নিয়ন্ত্রণ এবং এ সংক্রান্ত হিসাব রাখার কাজ সহজ করতে কমিশন এমন উদ্যোগ নিয়েছে।

আগের এ সংক্রান্ত সব নীতিমালায় থাকা বিষয়গুলোকে সমন্বয় করে নতুন নীতিমালার খসড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এক্ষেত্রে ৪জির নীতিমালাকে ভিত্তি হিসেবে নিয়ে অন্যান্য লাইসেন্সের বিষয়গুলো এতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
খসড়া নীতিমালাটি গণশুনানির জন্য রোববার (২৫ আগস্ট) বিটিআরসির ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কারও কোনো মতামত থাকলে সেটি কমিশনে পাঠানো যাবে ৩১ আগস্টের মধ্যে। এরপর সবার মতামত যাচাই-বাছাই করে সব লাইসেন্সকে একত্রিত করার নীতিমালা চূড়ান্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর