বিবিসির ভয়েজ অ্যাসিসটেন্ট বিব

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 15:12:30

বর্তমানে ভার্চুয়াল ‘ভয়েজ অ্যাসিসটেন্ট’ একটি জনপ্রিয় সার্ভিস। এরমধ্যে রয়েছে গুগলের ওকে গুগল, আমাজনের অ্যালেক্সা এবং অ্যাপলের সিরি ইত্যাদি। কিন্তু এবার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানদের পথে হাঠছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, আগামী বছরের মধ্যে তাদের নিজস্ব ডিজিটাল ভয়েজ অ্যাসিসটেন্ট ছাড়ার পরিকল্পনা করেছে। কিন্তু তারা আলাদা কোনো ডিভাইস তৈরি করছে না। তবে এটি এমন ভাবে ডিজাইন করা হবে যা স্মার্ট স্পিকার, টিভি এবং মোবাইলের সঙ্গে কাজ করবে।

অ্যাপলের ভয়েজ অ্যাসিসন্টের সঙ্গে কথা বলতে হলে হে সিরি, গুগলে ‘ওকে গুগল’ আর বিবিসির এই সিস্টেম চালু করার ক্ষেত্রে ‘বিব’ শব্দ বলতে হবে।

এই সিস্টেমটি ডেভেলপ করার জন্য বিবিসির কর্মীদেরকে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। মূলত, এর শব্দ ভাণ্ডারে বিশাল স্টোরেজ তৈরি করতে বিবিসির কর্মীদের ভয়েজ রেকর্ডিংয়ের জন্য ডাকা হয়েছে।

প্রযুক্তি বিশ্লেষক বেন উড মনে করেন, বর্তমান বাজারে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পাল্লা দিতে হলে বিবিসিকে অনেক বেগ পেতে হবে। এছাড়া বিবিসি ভয়েজ অ্যাসিসটেন্ট চালু করার জন্য যে শব্দটি (বিব) নির্ধারণ করা হয়েছে তা নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেছেন।

বিবিসি বলছে, আমরা এখনও শব্দটি নিয়ে কাজ করছি। তাই এই শব্দটিকেই চূড়ান্ত সিধান্ত বলে ধরে নেওয়ার কিছু নেই।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর