হুয়াওয়ের সঙ্গে ব্যবসা: ১৩০ প্রতিষ্ঠানের আবেদন নাকচ করল যুক্তরাষ্ট্র

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 12:28:31

চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধের ৯০ দিন পার হয়ে গেলেও কোনো সমঝোতায় আসেনি ট্রাম্প প্রশাসন। এবার হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে চায় এমন ১৩০ টি কোম্পানির আবেদন নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য সচিব উইলবুর রোস বলেন, ‘কোম্পানিগুলোকে পুনরায় আবেদন করতে হবে এবং হুয়াওয়ের কাছে বিক্রিত পণ্য রাষ্ট্রীয় নিরাপত্তায় কোনো ক্ষতিসাধন করবে না তা নিশ্চিত করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানান, এখন পর্যন্ত কোনো আবেদন মঞ্জুর না করার একটা প্রধান কারণ হচ্ছে বাণিজ্যে বিভাগের কোনো কর্মকর্তাই আসলে জানেন না ট্রাম্প কি চায়।

অন্যদিকে জি-৭ সম্মেলনে হুয়াওয়ে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিশ্র প্রতিক্রিয়া বিভ্রান্ত সৃষ্টি করেছে গণমাধ্যমে। এর আগে জি-২০ সামিটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা প্রধান শি জিনপিংকে আশ্বস্ত করেছিলেন যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করবে। কিন্তু তা কার্যকর করা হয়নি।

সাম্প্রতিক নিষেধাজ্ঞায় চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে একঘরে করে দিয়েছে মার্কিন প্রশাসন। রাষ্ট্রীয় কার্যক্রমে হুয়াওয়ের পণ্য নিষিদ্ধ এবং তাদের মিত্র দেশগুলোতেও হুয়াওয়ের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছিল দেশটি। বিদেশি শত্রুর হাত থেকে দেশের কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থাকে রক্ষা করতে হুয়াওয়েসহ বেশকিছু চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে ট্রাম্প প্রশাসন।

সূত্র: টেকক্রাঞ্চ

এ সম্পর্কিত আরও খবর