আইফোন ১১ প্রোর ক্যামেরাতে ফোবিয়া!

মোবাইল ফোন, টেক

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-09-01 18:35:10

সম্প্রতি উন্মোচিত হলো আইফোন ১১ প্রো এর পর্দা। অত্যাধুনিক স্মার্টফোন কেনার ক্ষেত্রে একজন যা আশা করতে পারেন, সবকিছুই রয়েছে এই মোবাইলটিতে। ছয়টি ভিন্ন ম্যাট কালার, দীর্ঘ ব্যাটারি লাইফ, ডাস্ট প্রুফ ও ওয়াটার রেসিস্ট্যান্ট বডি এবং বিশেষভাবে অভাবনীয় ক্যামেরা সম্বলিত নতুন এই মোবাইলটি আক্ষরিক অর্থেই সকলের প্রত্যাশার চাইতেও বেশি কিছু।

আইফোনের ক্যামেরা সবসময়ই স্ট্যান্ড আউট করে যায় অবলীলায়। সেখানে আরও কিছুটা বাড়তি ফিচার যোগ করতেই ১১ প্রো তে রাখা হয়েছে তিনটি ভিন্ন লেন্সের ক্যামেরা। ফলে অন্যান্য আইফোনের আকৃতি কিংবা মোবাইলের বডিতে ব্যতিক্রম থাকলেও, এবারে ব্যতিক্রম দেখা দিয়েছে ‘ট্রিপল ক্যামেরা সিস্টেম’ এর লেন্সের অবস্থানে।

ট্রিপোফোবিয়ায় আক্রান্তরা যেমন জিনিস দেখে সমস্যা বোধ করে, তার পাশে আইফোন ১১ প্রোর ক্যামেরা 

 

তিনটি ভিন্ন ভিন্ন লেন্সের অবস্থানযুক্ত ১১ প্রো এর ভিডিও ও ছবি প্রকাশ পাওয়ার পর থেকেই আলোচনা সমালোচনা চলছে এই মডেল নিয়ে। কিন্তু মোবাইলের তিনটি লেন্সের অবস্থানের দরুন ট্রিপোফোবিয়ায় (Trypophobia) আক্রান্ত অনেকেই সমস্যার মুখোমুখি হচ্ছেন। ভীষণ হাইপড এই মোবাইল কেনা তো দূরে থাকুক, মোবাইলের দিকে তাকাতেই চাচ্ছেন না এই সমস্যায় আক্রান্তরা।

ট্রিপোফোবিয়ায় আক্রান্তরা একই স্থানে একসাথে অনেকগুলো গর্ত অথবা উঁচুনিচু জিনিসের দিকে তাকাতে পারে না। এতে করে তাদের অস্বস্তি ও খারাপ লাগা তৈরি হয়। ক্ষেত্রে বিশেষে অতিরিক্ত খারাপলাগা থেকে শারীরিক ব্যথাবোধও তৈরি হতে পারে।

ট্রিপোফোবিয়ায় আক্রান্তরা এমন ছবি বা এমন জিনিস দেখতে পারেন না 

 

যদিও এই ফোবিয়াকে মেডিকেলের ভাষায় স্বীকৃত কোন মানসিক সমস্যা হিসেবে এখনও পর্যন্ত আখ্যা দেওয়া হয়নি, কিন্তু প্রচুর সংখ্যক মানুষের মাঝে এই সমস্যাটি বিদ্যমান।

সাইকোলোজি সায়েন্স নামক জার্নাল ২০১৩ সালের একটি আর্টিকেলে প্রকাশ পায়, সাপ ও মাকড়শার মতো বিষাক্ত প্রাণীদের ছবি দেখার মতো গর্তবিশিষ্ট কোন জিনিসের ছবি দেখলে খারাপলাগা তৈরি হয়, সেক্ষেত্রে এটাও একটি ভিন্ন ও অগ্রবর্তী ধরনের ফোবিয়া।

এদিকে ব্রাজিলিয়ান জার্নাল অফ সাইকিয়াট্রি ২০১৭ সালের এক গবেষণা থেকে বলছে ট্রিপোফোবিয়ায় আক্রান্তরা একইসাথে একাধিক গর্ত বিশিষ্ট জিনিস দেখলে ঘেন্নাভাব অনুভব করে, তবে কোন ভীতি কাজ করে না।

এ সম্পর্কিত আরও খবর