আত্মহত্যা প্রতিরোধে ফেসবুকের কঠোর নীতিমালা

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 13:52:41

আত্মহত্যা প্রতিরোধ দিবসে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক এবিষয় সংক্রান্ত যে কোনো পোস্ট/মন্তব্য ঠেকাতে নীতিমালা আরও কঠোর করার ঘোষণা দিয়েছে।

ফেসবুকের নিরাপত্তা প্রধান এন্টিগোন ডাভিস এক বিবৃতিতে বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় সুইসাইড নোট লেখা, নিজেকে আঘাত করার ছবি প্রকাশ কিংবা যেকোনো ধরনের অস্বাভাবিক পোস্টের জন্য ফেসবুকের নীতিমালা কঠোর করা হবে। আর ফেসবুকের সেফটি পলিসি টিমে স্বাস্থ্য বিশেষজ্ঞ নিয়োগ করা হবে।’

তিনি জানান, এবছরের শুরু থেকেই ফেসবুক বিশ্বব্যাপী স্বনামধন্য মনোরোগ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছে। যেখানে সুইসাইড নোট এবং ক্ষতিকর কনটেন্টের বিরুদ্ধে কীভাবে মোকাবিলা করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ২০১৭ সাল থেকে আত্নহত্যা প্রতিরোধে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে। যা সুইসাইড প্রিভেনশন টুল নামে পরিচিত।

আত্নহত্যা প্রতিরোধে ফেসবুকের অবস্থান নিয়ে ডাভিস বলেন, এ পর্যন্ত আমরা বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছি, যা সফল হয়েছে। এরমধ্যে নিজেকে আঘাত দেওয়ার গ্রাফিক্যাল কনটেন্ট মুছে দেওয়া, সুইসাইড নোট শনাক্ত করা এবং কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর