বাজারে আসার আগেই নিরাপত্তা ত্রুটি নতুন আইফোনে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 08:45:46

সম্প্রতি উন্মোচিত হলো আইফোনের ফ্ল্যাগশিপ সিরিজের ৩টি নতুন আইফোন। সেই সঙ্গে ঘোষণা দেওয়া হয়েছে, অ্যাপলের সর্বশেষ আপডেট ভার্সন অপারেটিং সিস্টেম (আইওএস-১৩)। কিন্তু ফোনগুলো বাজারে আসার আগেই এর সিস্টেমে নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা।

আইফোনে ব্যবহৃত আইওএস-১৩ অপারেটিং সিস্টেমের এই ত্রুটির ফলে যে কেউ ফোনের লক স্ক্রিন বাইপাস করে আইফোনে প্রবেশ করতে পারবে। ফলে ফোনের কন্টাক্ট লিস্ট, ই-মেইল অ্যাড্রেস এবং ব্যক্তিগত তথ্যে হাতিয়ে নিতে পারে।

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, জোসে রদ্রিগেজ নামের একজন নিরাপত্তা গবেষক আইফোনের নতুন অপারেটিং সিস্টেমের এই নিরাপত্তা ত্রুটি বের করেছেন। গত জুলাই মাসেই রদ্রিগেজ অ্যাপল কর্তৃপক্ষকে এই বিষয়ে অবগত করেছিলেন।

অ্যাপল জানায়, আগামী সপ্তাহের মধ্যে আইওএস-১৩ স্ট্যাবল ভার্সন ছাড়বে। তবে নিরাপত্তা ত্রুটি সংশোধিত ভার্সন আইওএস-১৩.১ সেপ্টেম্বরের ৩০ তারিখ ছাড়া হবে।

এর আগে অ্যাপলের আইফোন-৬ সিরিজ এবং আইওএস-১২.১ সিস্টেমে একই সমস্যা দেখা দিয়েছিল। ফলে হ্যাকাররা লকস্ক্রিন বাইপাস করে আইফোন থেকে ইউজারের ব্যক্তিগত তথ্য এবং গ্যালারিতে প্রবেশ করতে পারত।

বিশ্বব্যাপী আইফোন ইউজারদের জন্য আইওএস-১৩ সেপ্টেম্বরের ১৯ তারিখ ছাড়া হবে। নতুন এই আপডেটে থাকছে ডার্ক মুড, আপডেটেড ম্যাপ সার্ভিস এবং নিরাপত্তা ফিচার কঠোর করা হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর