নতুন আইফোনের পূর্ণতা-অপূর্ণতা

মোবাইল ফোন, টেক

হাসিবুল হাসান শান্ত, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 02:32:49

সম্প্রতি উন্মোচিত হলো অ্যাপলের সর্বশেষ নতুন সিরিজ আইফোন-১১। নতুন আইফোন বাজারে আসার আগেই ইন্টারনেট জুড়ে বেশ হাইপ হয়েছে। কিন্তু এবার আলোচনা-সমালোচনা হচ্ছে নতুন আইফোন থেকে পাওয়া না পাওয়ার ক্ষোভ নিয়ে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন অবলম্বনে নতুন আইফোনের প্রধান কিছু ভালো-খারাপ দিক তুলে ধরা হলো-

ভালো দিক

প্রো ক্যামেরা

বর্তমান বাজারে যখন কোয়াড ক্যামেরা, ট্রিপল ক্যামেরা এবং ৬৪ মেগাপিক্সেল চলছে সেই সময় আইফোনের প্রথম ট্রিপল ক্যামেরা সেটআপের ফোন বাজারে ছাড়া চ্যালেঞ্জিং বিষয়।

তবে ইতোমধ্যে নতুন আইফোনের ক্যামেরা ফিচার এবং সুপার কোয়ালিটি ক্রেতাদের আকৃষ্ট করেছে। তিনটি লেন্সের মধ্যে ১টি ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল, টেলিফোটো এবং ১২০ ডিগ্রি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করা হয়েছে।

পেশাদার ভিত্তিক ফটোগ্রাফি এবং ভিডিও ধারণ

4k রেজুলেশনে ৬০ ফ্রেম পার সেকেন্ড ভিডিও ধারণ করা।

প্রফেশনাল কালার গ্রেডিং, অটো ফোকাস, টেম্পারেচার এবং ৪ক্স অপটিক্যাল জুম

সিনেম্যাটিক স্ট্যাবলাইজেশন


দীর্ঘ ব্যাটারি

১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সমৃদ্ধ ক্যাবল থাকবে আইফোন ১১ প্রো এবং প্রো ম্যাক্স। যা দিয়ে ৩০ মিনিটেই ৫০ শতাংশ ব্যাটারি চার্জ হয়ে যাবে। নতুন আইফোনগুলো পূর্বের আইফোন এক্সএস এবং এক্সএস ম্যাক্স থেকে ৪/৫ ঘণ্টা বেশি চার্জ থাকবে।

নতুন আইফোনের দাম

এবারের আইফোন আসরের অবাক করা বিষয় ছিল নতুন আইফোনের দাম। কারণ আইফোন-১১ সিরিজের ফোনগুলোর দাম পূর্বের আইফোনের তুলনায় দাম স্বাভাবিক রাখা হয়েছে। বিশ্লেষকরা বলছেন, নতুন আইফোনে যেসব ফিচার রয়েছে সে অনুযায়ী পূর্বের আইফোন থেকে দাম কম নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: ৩ ক্যামেরার আইফোনে যা থাকছে

খারাপ দিক

ডিজাইন

স্মার্টফোনে নচ ডিসপ্লের সঙ্গে পরিচয় করিয়ে দেয় আইফোন-১০। কিন্তু দুই বছর পরেও নতুন আইফোনে এখনও নচ রয়ে গেছে। যা স্বাভাবিক নচ থেকে অনেক বেশি বড়।

দৃষ্টিকটু ক্যামেরা বাম্প

নতুন আইফোনের সবচেয়ে সমালোচিত-আলোচিত বিষয় হচ্ছে এর ব্যাক প্যানেলে স্কয়ার শেপে ট্রিপল ক্যামেরা সেটআপ। ক্যামেরা সেকশনের এই ডিজাইনকে রিভিউয়াররা বেখাপ্পা বা বেমানান বলছে।

আইফোনে ক্যামেরা ফোবিয়া

মোবাইলের তিনটি লেন্সের অবস্থানের ফলে ট্রিপোফোবিয়ায় (Trypophobia) আক্রান্ত অনেকেই সমস্যার মুখোমুখি হচ্ছেন। ভীষণ হাইপড এই মোবাইল কেনা তো দূরে থাকুক, মোবাইলের দিকে তাকাতেই চাচ্ছেন না এই সমস্যায় আক্রান্তরা। ট্রিপোফোবিয়ায় আক্রান্তরা একই স্থানে একসাথে অনেকগুলো গর্ত অথবা উঁচুনিচু জিনিসের দিকে তাকাতে পারে না। এতে করে তাদের অস্বস্তি ও খারাপ লাগা তৈরি হয়।

৫জি নেই নতুন আইফোনে

স্মার্টফোনে ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে এগিয়ে রয়েছে স্যামসাং এবং হুয়াওয়ে। কিন্তু মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ৫জি দৌড়ে পিছিয়ে রয়েছে। তাদের নতুন আইফোন গুলোতে ৫জি নেটওয়ার্ক সুবিধা নেই। যা আইফোন ভক্তদের হতাশ করেছে। ইতোমধ্যে হুয়াওয়ে এবং স্যামসাং তাদের ৫জি নেটওয়ার্ক সংবলিত স্মার্টফোন বাজারে ছেড়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন: আইফোন ১১ প্রোর ক্যামেরাতে ফোবিয়া!

আরও পড়ুন: কী থাকছে নতুন আইফোনে!

এ সম্পর্কিত আরও খবর