এক মোবাইল ওয়ালেট থেকে অন্য ওয়ালেটে লেনদেন সুবিধা!

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা টোয়েন্টিফোরডটকম | 2023-08-24 08:35:19

একটি প্ল্যাটফর্ম থেকে আরেকটি প্ল্যাটফর্মে আর্থিক লেনদেন করতে আসছে 'ইন্টার অপারেবল পেমেন্ট সল্যুশন’। ফলে একটি মোবাইল ওয়ালেট থেকে আরেকটি মোবাইল ওয়ালেটে আর্থিক লেনদেন করা যাবে। ফলে বিকাশ থেকে সিওর ক্যাশে, নগদ থেকে আইপে তে বা এধরনের একটি প্ল্যাটফর্ম থেকে আরেকটি প্ল্যাটফর্মে লেনদেন করা যাবে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘দেশের নাগরিকদের শতভাগ ডিজিটাল করতে হলে চাই তিনটি জিনিস। এক, নাগরিকদের যাচাইকৃত পরিচয় তথ্য, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম এবং একটি প্ল্যাটফর্মের সাথে আরেকটি প্ল্যাটফর্মের অপারেবেলিটি। এগুলোর প্রথম দুইটি আমাদের আছে আর এখন কাজ করছি তৃতীয়টি নিয়ে। আগামী এক বছরের মধ্যে ইন্টার অপারেবল পেমেন্ট সুবিধা আনতে যাচ্ছি আমরা।’

বিশেষ অতিথি বিসিক চেয়ারম্যান মোস্তাক হাসান বলেন, ‘দেশে উদ্যোক্তা তৈরিতে বিসিক বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। অনেক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের পাশাপাশি বৃহদাকারের প্রতিষ্ঠান যাত্রা শুরু হয়েছে বিসিকে। নতুন উদ্যোক্তাদের জন্য বিসিক সব সময় আছে।’

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি ম্যানফ্রেড ফার্নহলজ বলেন, ‘আমরা মনে করি টেকসই উন্নয়ন অর্জন করতে হলে প্রাইভেট খাতকে উন্নত করতে হবে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ খুবই দারুণ একটা ব্যাপার। তবে আমাদের আরও কিছু জায়গায় কাজ করতে হবে।’।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইউএনসিডিএফ এর আঞ্চলিক কারিগরি উপদেষ্টা সুরেশ বালাকৃষ্ণন।  অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশন এর ফার্স্ট  সেক্রেটারি (ডেভেলপমেন্ট) ট্রিনা অভেদো, ইউএন ই এস সি এ পি প্রতিনিধি ডিয়েনা মরিস সহ অন্যান্যরা।

ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফাণ্ড (ইউএনসিডিএফ) এর উদ্যোগে এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশন, ইউনাইটেড ন্যাশনস ইকোনমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (ইউএন ই এস সি এ পি), অস্ট্রেলিয়ান এইড, ডাচ ডেভেলপমেন্ট ব্যাংক (এফএমও) এবং ভিসা ইনকর্পোরেশন এর সহযোগিতায় এই সেমিনারের আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর