ভ্যাট সফটওয়্যার কার্যকরে নতুন নিবন্ধন

ই-কমার্স, টেক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 07:45:08

জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) ভ্যাট সফটওয়্যার বাস্তবায়নের উদ্দেশ্যে নতুন করে সফটওয়্যার নির্মাতা ও ব্যবসা প্রতিষ্ঠান তালিকাভুক্তকরণের কাজ শুরু করেছে। এটি বেসিস সদস্যদের ব্যবসা বিকাশে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এমনটাই মনে করছেন সংশ্লিষ্টজনেরা।

শনিবার (৫ অক্টোবর) ভ্যাট সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে নতুনভাবে তালিকাভুক্ত হতে আগ্রহী নির্মাতা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে বেসিসের উদ্যোগে এ বিষয়ে কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালা সঞ্চালনা করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) বিভাগের কমিশনার মুহাম্মদ মুবিনুল কবীর। কর্মশালার উদ্বোধন করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। এতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান, সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সহসভাপতি (অর্থ) মুশফিকুর রহমান ও বেসিস স্থানীয় বাজার সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সোহেল।

সভাপতি বলেন, সরকার গৃহীত নতুন ভ্যাট আইনকে বেসিসের তরফ থেকে স্বাগত। এতে স্থানীয় সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর কাজের পরিসর বাড়বে। ডিজিটালাইজড করার প্রথম ধাপ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের সব নিয়ম মেনে ১১টি প্রতিষ্ঠান ভ্যাট সফটওয়্যার সফলভাবে তৈরি করেছে। যার মাধ্যমে ক্রয়কৃত কাঁচামালের ভ্যাটের হিসাবও সহজে করা যাচ্ছে। তাছাড়া প্রস্তুতকৃত পণ্যের ভ্যাটসহ সঠিক দাম নির্ধারণ করা যাচ্ছে। যা বিক্রি করে উপযুক্ত লাভও হচ্ছে। আর দেশের প্রচলিত ভ্যাট আইন অনুসারে হিসাবে গড়মিলও থাকছে না।

কর্মশালার আয়োজক বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান বলেন, ১১টি প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সাথে জাতীয় রাজস্ব বোর্ড যেহেতু ভ্যাট সফটওয়্যার ব্যবহার বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক করেছে, সেহেতু আরো ভ্যাট সফটওয়্যার প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সুযোগ আছে। এটি একটি চলমান প্রক্রিয়া। দেশীয় ভ্যাট সফটওয়্যারের মাধ্যমে রাজস্ব আদায় নিশ্চিতের কাজ চলছে। এ উদ্যোগ স্থানীয় বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া স্থানীয় প্রতিষ্ঠানগুলোর জন্য বিশেষ করে বেসিস সদস্যদের ব্যবসা প্রসারে সহায়ক হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের এলটিইউ বিভাগের কমিশনার মুহাম্মদ মুবিনুল কবীর বলেন, জাতীয় রাজস্ব বোর্ড প্রাথমিকভাবে ১১টি সফটওয়্যার প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করেছে। ভ্যাট সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে নতুনভাবে তালিকাভুক্ত হতে আগ্রহী নির্মাতা ও ব্যবসা প্রতিষ্ঠানের কী ধরনের সফটওয়্যার থাকতে হবে এবং কী কী প্রাক যোগ্যতা থাকা দরকার, সে বিষয়ে সম্যক ধারণা থাকা জরুরি। এ লক্ষ্যেই কর্মশালায় বেসিস সদস্যদের দিকনির্দেশনা দেওয়া হয়। এ বিষয়ে বেসিস সদস্যদের মতামত জানাও জরুরি ছিল।

এ সম্পর্কিত আরও খবর