ডিজিটাল পেমেন্টে ডিমানি-ভিসা চুক্তি

আইসিটি সংবাদ, টেক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 07:19:23

ভিসা কার্ডের মাধ্যমে সহজে পেমেন্ট সম্পাদনে ভিসা ওয়ার্ল্ড ওয়াইড পিটিই লিমিটেডের (ভিসা) সাথে চুক্তি সই করেছে ডিমানি বাংলাদেশ লিমিটেড। ডিমানির প্রধান কার্যালয়ে এ চুক্তি সই হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তি সই করেন ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচান্দ্রান এবং ডিমানির সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির।

এ অনুষ্ঠানে ডিমানির ভাইস চেয়ারম্যান ও সিইও সোনিয়া বশির কবির এবং ভিসার দক্ষিণ এশিয়ার বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর সৌম্য বসু ছাড়াও প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তির ফলে বাংলাদেশের বাজারে ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট সম্পাদনে ইএমভি কিউআর কোড মার্চেন্ট নিযুক্তে ‘ডিমানি’ কাজ করবে। বাংলা সমর্থিত কিউআর মোবাইল অ্যাপের মাধ্যমে যেকোনো গ্রাহক ডিমানি কিআর কোড স্ক্যান করে ভিসা পেমেন্ট ক্রেডেনশিয়াল (কার্ড) দিয়ে পেমেন্ট দিতে পারবেন। নগদ অর্থেও বদলে কিউআর কোড দিয়ে প্রতিদিনের কেনাকাটার অর্থ প্রদানে তা গ্রাহকের জন্য সহজ হবে।

ডিমানির ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির বলেন, বাংলাদেশে ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলতে কাজ করছে ডিমানি। তাই সহজ ও সুবিধাজনক রিটেইল পেমেন্ট সম্পাদনে ভিসার সাথে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত।

ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচান্দ্রান জানালেন, বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার প্রসারের জন্য সবার কাছে এর গ্রহণযোগ্যতা থাকতে হবে। এক্ষেত্রে গ্রহণযোগ্যতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে কিউআর। কেননা সবার কাছেই কিউআর পেমেন্ট পরিচিত একটি মাধ্যম। ডিজিটাল পেমেন্ট প্রবৃদ্ধিতে কিউআর অন্যতম প্রভাবক। ভিসার মাধ্যমে কিউআর পেমেন্ট ব্যবস্থা সহজলভ্য করতে এবং কিউআর কোডের মাধ্যমে পেমেন্ট প্রদানে লক্ষাধিক ভিসা কার্ড গ্রাহকদের ক্ষমতায়নে এ অংশীদারিত্ব সহায়ক হবে।

এ সম্পর্কিত আরও খবর