তরুণদের আকৃষ্ট করতে টিকটকে আইএস!

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:09:12

জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও তৈরির অ্যাপ টিকটক ব্যবহার করে জনবল সংগ্রহ করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, আইএস সদস্যরা টিকটক অ্যাকাউন্টের মাধ্যমে তাদের প্যারেড, অস্ত্রসহ সহিংসতার ভিডিও শেয়ার এবং তরুণদেরকে জঙ্গি সংগঠনে যোগদানের জন্য উদ্ভূত করছে।

সম্প্রতি টিকটকে প্রকাশিত বেশকিছু ভিডিওতে আইএস কর্তৃপক্ষ অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করেছে। ফলে কনটেন্টগুলো মানুষের কাছে আরও আকর্ষণীয়ভাবে দেখানো হয়।

ইতোমধ্যে টিকটক কর্তৃপক্ষ সংবাদপত্রের পতাকাযুক্ত কিছু ভিডিও মুছে দিয়েছে এবং ২৪টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। সহিংসতা ছড়ানো এসব ভিডিও সোশ্যাল মিডিয়া ইন্টেলিজেন্স কোম্পানি স্টোরিফুল প্রথম শনাক্ত করেছে।

সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেটসের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবিসিকে জানান, তাদের ফার্মটির পর্যবেক্ষণে দেখা গেছে আইএস তাদের কার্যক্রম পরিচালনা এবং নতুন লোক সংগ্রহ করতে ফেসবুকের মতো এই প্ল্যাটফর্মকেও ব্যবহার করছে।

টিকটক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, জঙ্গিবাদের কনটেন্টের জন্য তাদের প্ল্যাটফর্মে কোনো জায়গা নেই। যেসব অ্যাকাউন্ট থেকে এসব কর্মকাণ্ড পরিচালিত হয় তা শনাক্ত হওয়া মাত্র বন্ধ করে দেওয়া হয়।

জঙ্গি সংগঠন আইএস বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব ব্যবহার করে থাকে। তবে টিকটক ব্যবহারের ঘটনা এটাই প্রথম।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর