কম্পিউটারের জন্য কোয়ান্টাম আশীর্বাদ: গুগল

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 13:59:33

কোয়ান্টাম কম্পিউটিং সিস্টেম গবেষণায় আমূল পরিবর্তন এনে দিয়েছে। টেক জায়ান্ট গুগল জানিয়েছে, উচ্চক্ষমতা সম্পন্ন কম্পিউটারের জন্য এক নতুন দিগন্ত উন্মোচন করেছে কোয়ান্টাম।

গুগল বলছে, সেকেমোর কোয়ান্টাম পদ্ধতিতে যে কোনো একটি নির্দিষ্ট কাজ করতে সময় নিবে ২০০ সেকেন্ড। কিন্তু একই কাজ বর্তমানের একটি সুপার কম্পিউটারের করতে কয়েক হাজার বছর সময় লাগবে।

বিজ্ঞানীরা কয়েক দশক ধরে কোয়ান্টাম কম্পিউটারের পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে আসছে। সম্প্রতি গবেষণার এই ফলাফল যুক্তরাজ্যের বিজ্ঞানভিত্তিক ন্যাচার জার্নাল প্রকাশিত হয়েছে।
কোয়ান্টাম কম্পিউটিং প্রসেসে সবচেয়ে দ্রুতগতিতে একই সময়ে অনেক ধরনের গণনার কাজ করা যাবে। অর্থাৎ যে সব গণনা করতে একসময় বছরের পর বছর লেগে যেতো তা এখন মুহূর্তে করতে পারবে কোয়ান্টাম কম্পিউটার।

আগের কম্পিউটারে ডেটা ইউনিট ধরা হতো বিট হিসেবে এবং যার মান ১ অথবা ০ থাকতো। কিন্তু কোয়ান্টাম সিস্টেমে বিটকে কিউবিটসের মাধ্যমে ধরা হয়। যা একটি কিউবিট একই সময়ে ০ এবং ১ হতে পারে। এজন্য কম্পিউটিং বা গণনার গতি কয়েক হাজার গুণ বেড়ে যায়।

গুগল ছাড়াও এইবিএম কোম্পানি নিজস্বভাবে কোয়ান্টাম কম্পিউটার নিয়ে গবেষণা করছে।

আইবিএমের গবেষণা কারী একটি দল ব্লগ বিবৃতিতে এডিন পেডনলেট, জন গুনালস এবং গাই গাম্ব্যাট জানান, গুগল কোয়ান্টাম সিস্টেমকে নিয়ে যে দাবি করছে তা পুরোপুরি সঠিক নয়, কোয়ান্টাম কম্পিউটার কখনও সুপার কম্পিউটারের জায়গা দখল করতে পারবে না। তবে দুটি সিস্টেমের নিজ নিজ আলাদা বৈশিষ্ট্য থাকতে পারে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর