ভিন্নমত পোষণকারী কর্মী দমনে নজরদারি করছে গুগল!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 11:58:15

মার্কিন টেক জায়ান্ট গুগলে ভিন্নমত পোষণকারী কর্মীদেরকে বিভিন্নভাবে হেনস্তার শিকারের অভিযোগ এসেছে। যা নিয়ে কর্মীদের মনে ক্ষোভের জন্ম দেয় এবং তারা আওয়াজ তুলেন। কিন্তু এবার প্রতিষ্ঠানের কর্মীদের ওপর ইন্টারনাল সার্ভেইলেন্সের মাধ্যমে নজরদারির অভিযোগ উঠেছে গুগলের বিরুদ্ধে।

ব্লুমবার্গের প্রকাশিত খবর অনুযায়ী, গুগলের কর্মীরা মনে করছেন ইন্টারনাল সার্ভেইলেন্স টুলস ব্যবহার করে তাদের নজরদারি করা হচ্ছে। প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মীর মেমো থেকে জানা যায়, ভিন্নমত পোষণকারীদের দমনের জন্য সার্ভেইলেন্স টুলস ব্যবহার করছে গুগল।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবাদ সভা-সমাবেশ সংক্রান্ত বিষয়কে প্রতিরোধ করতে গুগল ক্রোম এক্সটেনশনে সার্ভেইলেন্স টুল ব্যবহার করা হয়েছে। এরমধ্যে কোনো কর্মী যদি একটি সভার জন্য ডাক দেন এবং ইভেন্ট তৈরি করে ১০ অথবা ১০০ জনকে ইনভাইটেশন পাঠান তাহলে স্বয়ংক্রিয়ভাবে তা রিপোর্ট করবে।

অনুসন্ধানে দেখা যায়, গুগলের কর্মীরা এই সংক্রান্ত কোনো দলিল, নথিপত্র দেখতে পারছেন না। এখানে তাদের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে।

এ বিষয়ে গুগল ব্লুমবার্গকে জানায়, কর্মীদেরকে নজরদারির জন্য সার্ভেইলেন্স টুলস ব্যবহৃত হয়েছে এটা সত্যি নয়। এই টুলটি একটি পপ-আপ রিমাইন্ডার বা সতর্ক বার্তা এবং ক্যালেন্ডার ইভেন্টের সঙ্গে যুক্ত স্প্যাম ঠেকাতে কাজ করবে। যা মিটিংয়ের জন্য স্বয়ংক্রিয়ভাবে অসংখ্য কর্মীকে যুক্ত করা থেকে বিরত রাখবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর