সপ্তাহে চার কর্মদিবস, বেড়েছে মাইক্রোসফটের বিক্রি

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 22:42:01

বিশ্বের বেশিরভাগ কর্মস্থলে ছয় দিন আর ব্যতিক্রম হলে পাঁচ কর্মদিবস পালন করেন কর্মীরা। কিন্তু মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের জাপান অফিসে পরীক্ষামূলকভাবে চারদিন কর্মদিবস নির্ধারণ করা হয়েছিল। ফলাফল হিসেবে দেখা যায়, জাপান মাইক্রোসফটের ৪০ শতাংশ বিক্রি বৃদ্ধি পেয়েছে।

এরমধ্যে আগস্ট মাসে প্রতি শুক্রবারে অফিস বন্ধ এবং ফুল টাইম কর্মীদের 'স্পেশাল লিভে' বেতন দেওয়া হয়েছে। ফলে কর্মীদের কর্মস্পৃহা অনেক বেড়ে যায় এবং প্রতিষ্ঠানের বিক্রি ৪০ শতাংশ বৃদ্ধি পায়।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, মাসব্যাপী গবেষণামূলক এই কার্যদিবসের কার্যকরের পর দেখা যায়, ২০১৮ সালের আগস্ট মাসের তুলনায় ২০১৯ সালে প্রতিষ্ঠানের বিদ্যুৎ খরচ ২৩ শতাংশ এবং প্রিন্টিং বাবদ ৫৯ শতাংশ খরচ কমে গেছে।

মাইক্রোসফট জানিয়েছে, তারা এই শীতে দ্বিতীয় একটি 'ওয়ার্ক লাইফ চয়েস চ্যালেঞ্জ' বাস্তবায়নের পরিকল্পনা করছে। তবে এখানে বিশেষ ছুটি বা স্পেশাল লিভ থাকবে না। কিন্তু কর্মীরা এই সিস্টেমের মাধ্যমে অবশ্যই 'স্মার্টলি রেস্ট' নিতে পারবে। যা তাদেরকে সময় অনুযায়ী নতুন উদ্যমে কাজ করার জন্য উত্সাহিত করবে।

কর্মঘণ্টার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে কঠিন দেশের একটি জাপান। অন্যান্য দেশের থেকে তাদের এখানে বেশি কার্যদিবস এবং বেশি সময় কাজ করতে হয়।

২০১৭ সালের এক গবেষণায় দেখা যায়, জাপানের কোম্পানিগুলোতে একজন কর্মী মাসে ৮০ ঘণ্টা অভারটাইম কাজ করেন, যার জন্য টাকা দেওয়া হয় না।
সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর