অনলাইনে বিক্রির সকল রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে আলিবাবা

ই-কমার্স, টেক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 07:45:00

অনলাইনে পণ্যের কথা আসলে সবার প্রথমে আসে চীনের জায়ান্ট ই-কমার্স কোম্পানি আলিবাবার নাম। প্রতিবছর ১১ নভেম্বর 'সিঙ্গেলস ডে শপিং ইভেন্টে'র আয়োজন করে আসছে কোম্পানিটি। দীর্ঘ ১১ বছর ধরে এই আয়োজন করে আসছে কোম্পানিটি।

পূর্বের ন্যায় এ বছরেও সিঙ্গেলস ডে শপিং ইভেন্টের আয়োজন করেছে ই-কমার্স কোম্পানি আলিবাবা। সর্বশেষ তথ্য অনুযায়ী, চীনের স্থানীয় সময় বিকেল পর্যন্ত কোম্পানিটি ৩০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রি করেছে। যা গত বছরে ছিল ৩০.৮ বিলিয়ন। আর ২৪ ঘন্টা না শেষ হওয়ায় এবারের বিক্রি আগের সব রেকর্ডকে ভেঙে ফেলবে বলে আশা করা হচ্ছে।

এ বছরের সিঙ্গেলস ডে শপিং ইভেন্ট উদ্বোধন করেন মার্কিন পপ স্টার টেইলর সুইফট।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাও'র পদত্যাগ করার পর এটি প্রথম সিঙ্গেলস ডে শপিং ইভেন্ট। এর আগে নিজের শিক্ষার জন্য স্বেচ্ছায় পদত্যাগ করেন জ্যাক মাও। তার পরিবর্তে তার জায়গায় বসেন ড্যানিয়েল জাং।

কোম্পানিটি থেকে জানানো হয়, প্রথম এক মিনিটে তারা প্রায় এক বিলিয়ন ডলার সমমূল্যের পণ্য বিক্রি করেছে।

এ বিষয়ে ফিউচারাম রিসার্চের প্রযুক্তি বিশ্লেষক ড্যানিয়েল নিউম্যান বলেন, প্রথম ঘণ্টায় যেভাবে বিক্রি হয়েছে, তার অনুপাতে বিক্রি যদি ৩২ বিলিয়নের ওপর না হয় তাহলে আমি অবাক হব।'

উল্লেখ্য, ব্যাচেলর যারা কোন সম্পর্কে জড়াননি তাদের কেনাকাটার জন্য ২০০৯ সালে এই ইভেন্টটি চালু করে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাও। আর এ দিনে প্রায় সকল পণ্যের ওপর ছাড় দেওয়া হয়।

এদিকে, বর্তমানে বিশ্বের বৃহত্তম অনলাইন বিক্রয় ইভেন্ট সিঙ্গেলস ডে শপিং। যা যুক্তরাষ্ট্রের শপিং উৎসব ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডেকে ছাড়িয়ে গেছে। ফোর্বসের তথ্য অনুযায়ী, আলিবাবার বর্তমান মূল্য প্রায় ৪৫০ বিলিয়ন মার্কিন ডলার।

এ সম্পর্কিত আরও খবর