দেশেই লিফট উৎপাদন করছে ওয়ালটন

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:01:07

গাজীপুর ওয়ালটন হাইটেক পার্ক থেকে: গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজে ৫০ কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠিত করা হয়েছে দেশের প্রথম লিফট নির্মাণ প্ল্যান্ট। দেশীয় ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানটি পরীক্ষামূলকভাবে লিফট উৎপাদন শুরু করছে।

রোববার (১ মার্চ) বিকেলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের উপস্থিতিতে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এই প্ল্যান্টের উদ্বোধন করেন। হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং ওয়ালটনের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দেশের প্রথম লিফট নির্মাণ প্লান্টের উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ালটন হাই-টেক পার্ককে দেশের প্রথম ব্যক্তিমালিকানাধীন হাই-টেক পার্ক হিসেবে ঘোষণা করা হয়েছে।

অনুষ্ঠানে ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, দেশের লিফটের বার্ষিক চাহিদার প্রায় ৫০ ভাগ পূরণ করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে তারা। ভোক্তাদের কাছে আমদানিকারকদের চেয়ে ভালো মান এবং কম দামে পণ্য তুলে দেওয়ার ক্ষেত্রেও আশাবাদ ব্যক্ত করছে ওয়ালটন।

ওয়ালটনের লিফট নির্মাণ প্ল্যান্ট/ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশের চাহিদা মোতাবেক ওয়ালটন যাত্রী, কার্গো এবং ক্যাপসুল লিফট তৈরি করছে। ৩০০ কেজি থেকে শুরু করে তিন হাজার কেজি অর্থাৎ চার থেকে ৪০ জন যাত্রী ধারণ ক্ষমতা সম্পন্ন লিফট রয়েছে এ প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠান এবং কারখানায় ব্যবহারের জন্য তৈরি কার্গো লিফট ৮০০ কেজি থেকে চার হাজার ৫০০ কেজি ওজন বহন করতে পারবে।

নিজেদের তৈরি লিফটের মান নিয়ে কোন ধরণের সংশয় না থাকায় শুরু থেকেই গ্রাহকদের পাঁচ বছরের কিস্তিতে লিফট কেনার সুবিধা দেবে ওয়ালটন। ওয়ালটনের নিজস্ব প্ল্যান্টে লিফট উৎপাদন পূর্ণাঙ্গভাবে শুরু হলে সামগ্রিকভাবে লিফটের দাম অনেক কমে যাবে।

ভারী প্রযুক্তির পণ্য সংযোজনের জন্য ২০১৪ সালে ওয়ালটন এ প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছিল। প্রায় দেড়শ স্থানীয় এবং বেশ কয়েকজন বিদেশি প্রকৌশলী এখানে নিরলসভাবে কাজ করছেন। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা এক হাজার ইউনিট। বাজারের চাহিদার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটির উৎপাদন ক্ষমতা বাড়ানোর পরিকল্পনাও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর