এবার নিজস্ব সার্চ অ্যাপ আনবে হুয়াওয়ে

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:05:37

আমেরিকা হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে প্রযুক্তি বিশ্বে অনেক কিছুই পরিবর্তিত হয়েছে। এরপর থেকেই চীনা টেক জায়ান্ট গুগলের বিকল্প হিসেবে নিজস্ব অ্যাপ স্টোর, অপারেটিং সিস্টেমসহ হুয়াওয়ে মোবাইল সার্ভিস চালু করেছে। এবার আরও একধাপ এগিয়ে যেতে গুগল সার্চের বিকল্প হিসেবে নিজস্ব সার্চ অ্যাপ তৈরি করবে হুয়াওয়ে।

সম্প্রতি হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলো ডেডিকেটেড সার্চ অ্যাপ ছাড়াই বাজারে এসেছে। তবে অতি শীঘ্রই তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন সেবা নিশ্চিত করতে কাজ করছে এই চীনা টেক জায়ান্ট।



মোবাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট কমিউনিটি এক্সডিএ’র সাইটে হুয়াওয়ে সার্চ অ্যাপের বেশকিছু সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে। হুয়াওয়ে মেট-৩০ প্রো স্মার্টফোন থেকে তাদের নিজস্ব সার্চ অ্যাপ থেকে সার্চ করা কিছু রেজাল্ট প্রকাশ করেছে। তবে এটি এখনও গুগল সার্চ অ্যাপের মতন পরিশোধিত করা হয়নি।



প্রাথমিকভাবে হুয়াওয়ে সার্চ অ্যাপে ইউজাররা ওয়েব পেইজ, ছবি, ভিডিও এবং সংবাদ ইত্যাদি সার্চ করতে পারবে। এছাড়া অ্যাপের একটি শর্টকাট ফিচার আছে যা থেকে সরাসরি আবহাওয়া বার্তা, ক্যালকুলেটর এবং ইউনিট কনভার্সনের মত প্রয়োজনীয় সার্ভিসগুলো পাওয়া যাবে। হুয়াওয়ে সার্চ অ্যাপটির তত্ত্বাবধায়নে থাকবে প্রতিষ্ঠানটির আওতাধীন অ্যাসপিজেল লিমিটেড।

অ্যাপটিতে ইউজার চাইলে তার সার্চ করা হিস্টোরি, অঞ্চলভিত্তিক সার্চ, সেফ সার্চসহ বিভিন্ন প্রয়োজনীয় ফিচার ব্যবহার করতে পারবে। এছাড়া এতে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ভার্সন ১০’র ডার্ক থিম ফিচার ব্যবহার করা যাবে।

সম্প্রতি হুয়াওয়ে কর্তৃপক্ষ জানায়, অ্যাপগ্যালারি হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তর অ্যাপ স্টোর। যা অবস্থান গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরের পরে।

এ সম্পর্কিত আরও খবর