আইফোন স্লো হওয়ায় ক্ষতিপূরণ দেবে অ্যাপল

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 18:25:22

আইফোনের নতুন মডেল বের করার পরে আগের বেশ কয়েকটি মডেল স্লো বা ধীরগতি করে দেবার অভিযোগে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

মূলত গ্রাহকদেরকে নতুন মডেলের আইফোন ক্রয়ে আগ্রহী করতে এই কৌশল অবলম্বন করেছে প্রতিষ্ঠানটি।

এই অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ‘ক্লাস অ্যাকশন’ মামলার ক্ষতিপূরণ হিসেবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেবে অ্যাপল।

প্রকাশিত রায় অনুযায়ী, অ্যাপল কর্তৃপক্ষ এই অন্যায় স্বীকার করেনি। তারা প্রত্যাখ্যান করেছে কিন্তু জরিমানা দিতে রাজি হয়েছে। তবে তাৎক্ষনিক ভাবে এবিষয়ে কোনো মন্তব্য করেনি অ্যাপল কর্তৃপক্ষ।

জরিমানাকৃত অর্থ ক্ষতিগ্রস্ত গ্রাহকদের মধ্যে ২৫ ডলার করে দেওয়া হবে। এই ক্ষতিপূরণের আওতায় রয়েছেন বর্তমান ও সাবেক আইফোন ৬, ৬ প্লাস, ৬ এস, ৬এস প্লাস, ৭, ৭প্লাস ইউজাররা।

২০১৭ সালে অ্যাপল উল্লেখিত এসব মডেলের আইফোনের গতি সফটওয়্যার আপডেটের মাধ্যমে কমিয়ে দিয়েছে। তবে ক্ষতিপূরণ পেতে ইউজারদের আইফোনটি আইওএস ১১.২ বা এর পরবর্তী সংস্করণের আইওএস চালিত আইফোন হতে হবে।

ক্ষতিগ্রস্তদের অভিযোগ, অ্যাপল সফটওয়্যারের নতুন সংস্করণ ডাউনলোড করার পরে ফোন স্লো হয়ে যায়। ইউজারদেরকে বিভ্রান্ত করতে ভুল তথ্য দেয় যে তাদের ফোনের ব্যাটারি পরিবর্তন করতে হবে, ফোনের লাইফটাইম ফুরিয়ে এসেছে ইত্যাদি।

অ্যাপল কর্তৃপক্ষ জানায়, সাধারণত দ্রুত তাপমাত্রার পরিবর্তন, মাত্রারিক্ত ব্যবহারসহ বিভিন্ন কারণে এসব সমস্যা দেখা দিয়েছে। যা তাদের দক্ষ ইঞ্জিনিয়াররা নিরসনে কাজ করছে এবং দ্রুতই এর সমাধান করা হবে।

সূত্র: গ্যাজেটসনাও

এ সম্পর্কিত আরও খবর