প্যারেন্টাল কন্ট্রোলসহ আসছে নতুন আইএসপি নীতিমালা

, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 18:19:34

শিশুর ইন্টারনেট দুনিয়া নিরাপদ করতে ‘প্যারেন্টাল কন্ট্রোল’ এর মতো বিষয়টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের লাইসেন্সিং নীতিমালায় যুক্ত করে সহসাই নতুন নীতিমালা আসছে।

নীতিমালায় আইএসপি ব্যবসায় বড় রকমের পরিবর্তন করতে যাচ্ছে সরকার।

লাইসেন্স ফি কোনো কোনো ক্ষেত্রে ১০ গুণ বাড়ানো হচ্ছে। সেই সঙ্গে বিদ্যমান ৬ ধরনের লাইসেন্স কাঠামোকে ৪ ধরনের কাঠামোতে নিয়ে আসা হচ্ছে।

নীতিমালার খসড়া করার পর তার উপর কয়েক দফা ঘষামাজাও করা হয়েছে। অবশেষে সরকার এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের পর বিষয়টি এমন অবস্থানে পৌঁছে যে, যেকোনো সময়ই এটি ঘোষণা করা হবে।

বর্তমানে ৬ ধরনের লাইসেন্সের মধ্যে রয়েছে সারা দেশে ব্যবসার জন্য ন্যাশনওয়াইড। ঢাকাসহ দেশের মধ্য অঞ্চলে ব্যবসার জন্যে সেন্ট্রাল জোন এবং বিভাগীয় পর্যায়ে ব্যবসার জন্য জোনাল লাইসেন্স। তাছাড়া ক্যাটাগরি এ, বি এবং সি লাইসেন্স দিয়ে স্বল্প পরিসরে ঢাকা এবং অন্যান্য মেট্রোপলিটন শহরের কিছু এলাকা এবং ঢাকার বাইরে উপজেলা-ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সেবা দেয়ার লাইসেন্স দেয়া হতো। এখন সেটি ভেঙে সারা দেশের জন্য ন্যাশনওয়াইড ছাড়াও বিভাগীয় শহর এবং জেলা শহরের জন্য আলাদা আলাদা লাইসেন্স করা হচ্ছে। আর উপজেলা-থানা পর্যায়ের জন্য আসছে স্থানীয় লাইসেন্স।

ন্যাশনওয়াইড লাইসেন্স ফি আগে ছিল ১ লাখ টাকা। যা আড়াই লাখ টাকা হতে যাচ্ছে। তাছাড়া সেন্ট্রাল জোন এবং জোনাল বিভাগে ৫০ হাজার টাকার লাইসেন্স ফি থাকলেও বিভাগীয় এবং জেলা পর্যায়ের জন্য সেটি দেড় লাখ টাকা করা হচ্ছে।

আর স্থানীয় লাইসেন্স ফি হবে ৩০ হাজার টাকায়। ক্যাটাগরির লাইসেন্স ফি আগে ছিল আড়াই হাজার ও পাঁচ হাজার টাকা।

বিষয়টি সম্পর্কে টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, টাকার অংক হয়তো খানিকটা বেড়েছে। তবে তা আগে এতোটাই নগণ্য ছিল যে সেটিকে কেবল বর্তমান বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে।

তবে নতুন লাইসেন্স নীতিমালায় ‘প্যারেন্টাল কন্ট্রোল’ সেবা চালু করাকে সবচেয়ে বড় করে দেখছেন তিনি।

জব্বার বলেন, ‘প্যারেন্টাল কন্ট্রোল’ সুবিধা না থাকলেও এরপর আর কেউ দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবসা করতে পারবে না।

এর আগে গত বছর দেশে বিডিকম আইএসপি প্যারেন্টাল কন্ট্রোল সুবিধা চালু করে। প্যারেন্টাল কন্ট্রোল হলো- শিশুদের জন্য আপত্তিকর বা অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক বা ওয়েবসাইটের কনটেন্ট ফিল্টার প্রতিরোধী ব্যবস্থা।

বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম গোলাম ফারুক আলমগীর বলেন, তারা প্যারেন্টাল কন্ট্রোল রাউটার বিনামূল্যে গ্রাহকদেরকে দিচ্ছেন। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে তারা এই সেবাটি দিচ্ছেন বলেও জানান।

প্যারেন্টাল কন্ট্রোল মূলত নিরাপদ ইন্টারনেট সেবা হিসেবে পরিচিত। এ সেবায় শিশুরা ইন্টারনেট ব্যবহার করলেও তারা নিরাপদ থাকবে। কোনো অ্যাডাল্ট (পর্নো সাইট) কনটেন্ট, জুয়ার সাইট, সহিংস কোনো দৃশ্য, ধর্মীয় উগ্রবাদের লিংক, তথ্য, ভিডিও চিত্র আসবে না। এতে যেকোনো অপ্রত্যাশিত এবং অপ্রয়োজনীয় কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ফিল্টার হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর