করোনাভাইরাসের ভুয়া ম্যাপ ব্যবহার করে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 22:36:40

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করেছে। বিশ্বব্যাপী এর প্রকোপ বাড়ছেই। বিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার ৫৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৫ হাজার ৮৩ জনের প্রাণহানি ঘটেছে। কিন্তু এই সংকটময় মুহূর্তে কিছু অসাধু ব্যক্তিবর্গ নিজেদের পকেট ভারি করার জন্য মেতে উঠেছে অবৈধ কাজে।

করোনাভাইরাস সংক্রান্ত তথ্য দিয়ে সাহায্যের জন্য বেশ কিছু বিশ্ববিদ্যালয় একটি ড্যাশবোর্ড প্রকাশ করেছে। যেখান থেকে মানুষ করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানতে পারবে। কিন্তু হ্যাকাররা এই সুবিধা কাজে লাগিয়ে বিভিন্ন কম্পিউটারে ম্যালওয়্যার পাঠাচ্ছে।

রিজন ল্যাবসের প্রতিবেদনে বলা হয়, হ্যাকাররা লাইভ করোনা ম্যাপ থেকে ইউজারদের নাম, ফোন নম্বরসহ ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছে। এরমধ্যে একজন ইউজারদের ক্রেডিট কার্ড নম্বর, পাসওয়ার্ডসহ ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

গবেষণায় দেখা যায়, হ্যাকাররা একটি ওয়েবসাইট ডিজাইন করেছে যেখানে ইউজাররা প্রবেশ করলে পপআপ মেন্যুতে একটি অ্যাপ ডাউনলোড করতে বলে, যা থেকে ইউজাররা করোনাভাইরাস সংক্রান্ত সব তথ্য পাবেন। এই অ্যাপটি ইনস্টলের কোনো প্রয়োজন হয় না এবং ম্যাপের সাহায্যে করোনা সংক্রান্ত বিস্তারিত তথ্য দেখানো হয়। কিন্তু ততক্ষণে হ্যাকাররা একটি বাইনারি ম্যালাশিয়াস ফাইল ওপেন করে যা ইউজারদের পিসিতে ইনস্টল হয়ে যায়।

এই ফেক ওয়েব সাইটটি দেখতে আসল সাইটের মতোই, কিন্তু এর ইউআরএল লিংকটি ভিন্ন। যা ইউজাররা ব্যবহারের সময় সচরাচর খেয়াল করে না। সম্প্রতি উইন্ডোজ ইউজাররা এই প্রতারণার শিকার হয়েছেন। যা পরবর্তীতে অন্যান্য অপারেটিং সিস্টেমেও ছড়িয়ে পড়তে পারে।

প্রতিবেদনে বলা হয়, অনলাইনে কম্পিউটারে এই ম্যালাশিয়াস ছড়াচ্ছে এজিরুল্ট (AZORult) নামের একটি সফটওয়্যার। এই সফটওয়্যার ব্যবহার করে ইউজারদের ব্রাউজিং হিস্টোরি, কুকিস, আইডি/পাসওয়ার্ড ইত্যাদি চুরি করে নেয় হ্যাকাররা।

এদিকে করোনাভাইরাস বাতাসের বেগে এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ছে। আর প্রযুক্তি নির্মাতা, অ্যাপ ডেভেলপাররা এর সার্বিক দিক মনিটরিং করতে নতুন নতুন ফিচার নিয়ে কাজ করছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর