করোনা সংক্রান্ত তথ্য হাব চালু করেছে হোয়াটসঅ্যাপ

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 05:36:26

মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের কথা জানিয়েছে ফেসবুকের আওতাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। এজন্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘের ইউএনডিপি’র সঙ্গে যৌথভাবে ‘হোয়াটসঅ্যাপ করোনাভাইরাস ইনফরমেশন হাব’ চালু করবে। আর পোয়েন্টার ইনস্টিটিউটের আন্তর্জাতিক ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ককে (আইএফসিএন) এক মিলিয়ন মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছে।

বুধবার (১৮ মার্চ) আনুষ্ঠানিকভাবে, এই ঠিকানায় করোনাভাইরাস ইনফরমেশন হাব চালু করা হয়েছে। এই সাইট থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সকল স্বাস্থ্য কর্মী, শিক্ষাবিদ, কমিউনিটি লিডার, এনজিও, স্থানীয় সরকার এবং স্থানীয় ব্যবসায়ীদের জন্য সহজ ও কার্যকর সব দিক নির্দেশনা দেয়া হয়েছে।

বিশ্বব্যাপী করোনা সংক্রান্ত গুজব ঠেকাতে ইউজারদের সাধারণ টিপস এবং সঠিক স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিয়ে সাহায্য করা হবে। আর আইএফসিএনকে দেওয়া এক মিলিয়ন আর্থিক সহায়তা ব্যয় হবে ‘#করোনাভাইরাসফ্যাক্টস অ্যালায়েন্সের ফ্যাক্ট-চেকিং’ এর কাজে। যা কমপক্ষে ৪৫ টি দেশের ১০০ টিরও বেশি স্থানীয় সংস্থায় পৌঁছাবে।

এই অনুদানের অর্থে হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআইসহ হোয়াটসঅ্যাপ বিজনেসে উন্নত ফিচারগুলো কীভাবে ব্যবহার করতে হয় তা সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হবে। আর আইএফসিএন  ফ্যাক্ট-চেকিং সংস্থাগুলো স্থানীয় কমিউনিটিকে সচেতন ও সম্ভাব্য ক্ষতিকারক গুজবে করণীয় কি তা বুঝতে সাহায্য করবে।

বিশ্বজুড়ে সরাসরি হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য মেসেজিং হটলাইন সেবা দিতে ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা কাজ করছে। এই হটলাইনগুলো ইনফরমেশন হাবে তালিকাভুক্ত করা হবে। এপর্যন্ত হোয়াটসঅ্যাপ সিঙ্গাপুর, ইসরায়েল, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে মেসেজের মাধ্যমে ইউজারদের কাছে সঠিক তথ্য দিতে বেশ কয়েকটি জাতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এবং এনজিওর সঙ্গে কাজ করেছে।

উইল ক্যাথকার্ট, হেড অব হোয়াটসঅ্যাপ বলেন, ‘আমরা জানি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই বিপর্যয়ের সময় আরও বেশি করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন যাতে বন্ধু ও প্রিয়জনদের সঙ্গে, ডাক্তাররা রোগী কিংবা শিক্ষক তার ছাত্রের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন। তাই আমরা একটি সহজ রিসোর্স নিয়ে এসেছি যা তাদের পরস্পরের সঙ্গে যুক্ত থাকতে সাহায্য করবে।’

আইএফসিএনের পরিচালক বেবারস অরসেক জানান, হোয়াটসঅ্যাপের এই সময়োপযোগী অনুদান সঠিক কাজে ব্যয় হবে এবং করোনা ভাইরাসফ্যাক্টস অ্যালায়েন্স দ্বারা প্রকাশিত ফ্যাক্ট-চেকগুলো মানুষকে গুজবের থেকে বাঁচতে সাহায্য করবে।

আকিম স্টেইনার, প্রশাসক, ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বলেন, ‘হোয়াটসঅ্যাপের সহযোগিতায় বিশ্বজুড়ে স্থানীয় কমিউনিটির কাছে কোভিড -১৯ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে যাবে।’

এ সম্পর্কিত আরও খবর