প্রতিকূলতায় হুয়াওয়ের আয় বাড়লো ১৯ দশমিক ১ শতাংশ

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 02:07:55

প্রতিকূলতার মধ্যেও বিদায়ী বছরে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের আয় বেড়েছে ১৯.১ শতাংশ। মঙ্গলবার (৩১ মার্চ) চীনের শেনঝেন শহরে আনুষ্ঠানিকভাবে ২০১৯ সালের নিজস্ব ব্যবসায়িক কর্মকাণ্ডের সবিস্তার বিবরণ সম্বলিত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

প্রতিবেদন বলছে, ২০১৯ সালে বিশ্বব্যাপী কোম্পানিটির বিক্রয় আয়ের পরিমাণ প্রায় ৮৫৮ দশমিক ৮ বিলিয়ন চীনা ইয়েন বা ১২৩ বিলিয়ন মার্কিন ডলার, অন্যান্য বছরের চেয়ে যা প্রায় ১৯ দশমিক ১ শতাংশ বেশি।

গত বছর হুয়াওয়ের মোট লাভের পরিমাণ প্রায় ৬২ দশমিক ৭ বিলিয়ন চীনা ইয়েন ছুঁয়েছে। এছাড়া পরিচালন কার্যক্রমে প্রতিষ্ঠানটির অর্থ লেনদেনের পরিমাণ সর্বোচ্চ ৯১ দশমিক ৪ বিলিয়ন চীনা ইয়েনে পৌঁছেছে, অন্যান্য বছরের চেয়ে যা প্রায় ২২ দশমিক ৪ শতাংশ বেশি। প্রযুক্তিগত উদ্ভাবন ও গবেষণার লক্ষ্যে চলমান কর্মকাণ্ডের দীর্ঘ মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে, ২০১৯ সালে অর্জিত রাজস্বের প্রায় ১৫ দশমিক ৩ শতাংশ হুয়াওয়ে বিনিয়োগ করেছে গবেষণা ও উন্নয়নখাতে, টাকার অঙ্কে যা প্রায় ১৩১ দশমিক ৭ বিলিয়ন চীনা ইয়েনের সমান। এই নিয়ে গত এক দশকে গবেষণা ও উন্নয়নখাতে প্রতিষ্ঠানটির ব্যয় করা মোট অর্থের পরিমাণ প্রায় ৬০০ বিলিয়ন চীনা ইয়েন ছাড়ালো।

২০১৯ সালটি হুয়াওয়ের জন্য অসাধারণ একটি বছর ছিলো মন্তব্য করে হুয়াওয়ের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এরিক জু বলেন, বাইরের নানান চাপ থাকা সত্ত্বেও আমাদের কর্মীরা কেবল গ্রাহকদের জন্য ভালোমানের নতুন পণ্য ও সেবা তৈরির প্রতিই অধিক মনোযোগ দিয়েছে। তাদের শ্রদ্ধা ও আস্থা অর্জনে আমরা এবং সারা বিশ্বে আমাদের অন্যান্য অংশীদারেরা কঠোর পরিশ্রম করেছি। ফলশ্রুতিতে ব্যবসাও ভালো হয়েছে।

২০১৯ সালে হুয়াওয়ের ক্যারিয়ার ব্যবসা ৫জি নেটওয়ার্কের বাণিজ্যিক সম্প্রসারণে নেতৃত্ব দিয়েছে। ৫জি’র অধিকতর বাণিজ্যিক গ্রহণ এবং এর অ্যাপ্লিকেশনগুলোতে নতুন উদ্ভাবন বাড়াতে কোম্পানিটি বিশ্বের অন্যান্য ক্যারিয়ারগুলোর সাথে মিলে ৫জি যৌথ উদ্ভাবন কেন্দ্র স্থাপন করেছে। হুয়াওয়ের রুরালস্টার বেজ স্টেশন সমাধানগুলো প্রত্যন্ত অঞ্চলের নেটওয়ার্ক সমস্যারও কার্যকর সমাধান করতে পারে। এই সমাধানগুলো বর্তমানে ৫০টিরও বেশি দেশ ও অঞ্চলে ব্যবহৃত হচ্ছে, যা প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত সারাবিশ্বের ৪০ মিলিয়নেরও বেশি মানুষের কাছে মোবাইল ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে। ২০১৯ সালে হুয়াওয়ের ক্যারিয়ার ব্যবসার বিক্রয় আয়ের পরিমাণ প্রায় ২৯৬ দশমিক ৭ বিলিয়ন চীনা ইয়েন বা ৪২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, অন্যান্য বছরের তুলনায় যা প্রায় ৩ দশমিক ৮ শতাংশ বেশি।

ডিজিটাল বিশ্বের ভিত্তি স্থাপনে সহায়তা করার লক্ষ্যে হুয়াওয়ের এন্টারপ্রাইজ ব্যবসা শিল্পখাতগুলোর ডিজিটাল রূপান্তরে গ্রাহকদেরকে সর্বাত্মকভাবে সহযোগিতা করে চলেছে। বিশ্বব্যাপী ৭০০টিরও বেশি শহর এবং ২২৮ ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানি হুয়াওয়েকে তাদের ডিজিটাল রূপান্তরের অংশীদার হিসাবে বেছে নিয়েছে। বুদ্ধিবৃত্তিক বিশ্বের সুষ্ঠু বিকাশের জন্য প্রয়োজনীয় ক্ষেত্র প্রস্তুত করার লক্ষ্যে ২০১৯ সালে নিজস্ব কম্পিউটিং কৌশল ঘোষণা করেছে হুয়াওয়ে। এই কৌশলের অংশ হিসাবে, কোম্পানিটি বিশ্বের দ্রুততম এআই প্রসেসর ‘অ্যাসেন্ড ৯১০’ এবং এআই প্রশিক্ষণ ক্লাস্টার ‘অ্যাটলস ৯০০’ চালু করে। ২০১৯ সালে হুয়াওয়ের এন্টারপ্রাইজ ব্যবসা থেকে বিক্রয় আয় প্রায় ৮৯ দশমিক ৭ বিলিয়ন চীনা ইয়েন বা ১২ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার ছুঁয়েছে, অন্যান্য বছরের চেয়ে যা প্রায় ৮ দশমিক ৬ শতাংশ বেশি।

গ্রাহক ব্যবসায় বড় অঙ্কের প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখেছে হুয়াওয়ে । প্রতিষ্ঠানটি বছরব্যাপী মোট প্রায় ২৪০ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে। এছাড়া ব্যক্তিগত কম্পিউটার, ট্যাবলেট, পরিধানযোগ্য যন্ত্র, স্মার্ট স্ক্রিন সহ সব ধরনের যন্ত্রে নির্বিঘ্ন এআই জীবন পরিমণ্ডল গড়ে তোলার ক্ষেত্রে অধিকতর অগ্রগতি সাধন করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। ২০১৯ সালে হুয়াওয়ের গ্রাহক ব্যবসা থেকে বিক্রয় আয় চীনা ইয়েনের হিসেবে প্রায় ৪৬৭ দশমিক ৩ বিলিয়ন বা ৬৬ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, অন্যান্য বছরের চেয়ে যা প্রায় ৩৪ শতাংশ বেশি।

 

এ সম্পর্কিত আরও খবর