বিল গেটসকে জড়িয়ে করোনা নিয়ে ভুয়া তথ্য

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:53:50

বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসকে জড়িয়ে ষড়যন্ত্র ও ভুয়া খবর ছড়িয়েছে প্রতারক চক্র।

নিউইয়র্ক টাইমস ও জিংগাল ল্যাবসের তথ্যমতে, করোনাভাইরাস সম্পর্কিত ভুয়া তথ্যের জন্য বিল গেটসের নামকেই বেছে নিয়েছে প্রতারকরা।

ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সামাজকি যোগাযোগ মাধ্যম ও টেলিভিশনে গেটসের নামে ১২ লাখ বার করোনাভাইরাস বিষয়ক গুজব ছড়ানো হয়েছে।

নিউইয়র্ক টাইমসের তথ্যানুযায়ী, ‘করোনাভাইরাস বিল গেটসের তৈরি’ এমন অভিযোগ করে ফেসবুকে ১৬ হাজার পোস্টে ৯ লাখ কমেন্ট করা হয়েছে।

এছাড়া ইউটিউবে শীর্ষ ১০ জনপ্রিয় ভিডিও থেকে গেটস সম্পর্কে গুজব ছড়ানো এবং এই করোনাভাইরাসের ভিডিও মার্চ থেকে এপ্রিল পর্যন্ত ৫০ লাখবার দেখা হয়েছে।

বিল গেটসের বিরুদ্ধে ছড়ানো গুজবের বিভিন্ন প্রকারভেদ লক্ষ্য করা গেছে। এরমধ্যে কিছু গুজবে বলা হচ্ছে, করোনাভাইরাস তৈরিতে বিল গেটসে হাত আছে এবং এখন তিনি এর প্রতিষেধক আবিষ্কার করে মুনাফা লুটার চেষ্টা করছেন।

এছাড়া ২০১৫ সালে বিল গেটসের দেওয়া একটি ভাষণ গত সপ্তাহে দুই কোটি ৫০ লাখবার দেখা হয়েছে।

উল্লেখিত বক্তব্যে বিল গেটস বলেন, ভবিষ্যতে মানুষ রক্তক্ষয়ী যুদ্ধ বা পারমাণবিক যুদ্ধে নয় বরং ছোঁয়াচে কোনো রোগের কারণে মারা যেতে পারে।

তাই ষড়যন্ত্র তত্ত্ব প্রকাশকারী একটি গ্রুপ, বিল গেটসের এই ভিডিওর উপর ভিত্তি করে গুজব ছড়াচ্ছে। তবে এ বিষয়ে গেটস কোনো মন্তব্য করেননি।

বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কর্মকর্তা মার্ক সুজমেন জানান, কিছু মানুষ এখন গুজব ছড়ানোর পেছনে ব্যস্ত অথচ আমাদের এখন একসাথে এই পরিস্থিতি মোকাবিলায় কাজ করা উচিত।

সূত্র: দ্য ভার্জ

এ সম্পর্কিত আরও খবর