কীভাবে ঘুরে দাঁড়াতে পারবে অর্থনীতি, জানালেন বেজোস

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 08:58:01

বিশ্বজুড়ে করোনাভাইরাস যেভাবে প্রভাব বিস্তার করছে তাতে অর্থনীতিরর চাকা স্থবির হয়ে গেছে। তাই অনেকেরই এখন প্রশ্ন হচ্ছে, কিভাবে বর্তমান পরিস্থিতি মোকাবিলা করে দেশের এবং বিশ্ব অর্থনীতি পুনরায় সচল হবে?

এ বিষয়ে বিশ্বের অন্যতম ধনকুবের আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস তার মতামত জানিয়েছেন। আমাজন শেয়ারহোল্ডারদের কাছে পাঠানো বেজোসের বার্ষিক চিঠিতে কীভাবে বর্তমান পরিস্থিতি মোকাবিলা করে অর্থনীতি ব্যবস্থা পুনরুজ্জীবিত করা যায়, সে বিষয়ে ধারণা দিয়েছেন।

বেজোস তার চিঠিতে জানান, বর্তমান সময়ে দরকার বিপুলহারে টেস্ট করা। এতে করে অর্থনীতি ব্যবস্থা পুনরুজ্জীবিত হবে এবং চাকা সচল থাকবে। কারণ বিশ্বব্যাপী যদি সব কারখানাগুলোতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং ভাইরাসজনিত টেস্ট করা হয়ে তাহলে মানুষকে বাঁচানো এবং অর্থনীতিকেও বাঁচানো যাবে।

বেজোস মনে করেন, এজন্য বিশজুড়ে বিপুল পরিমাণ টেস্টটিং সক্ষমতা গড়ে তুলতে হবে। প্রতিনিয়ত টেস্টিং পর্যায়ে থাকলে আগে থেকেই চিহ্নিত ব্যক্তিকে সঙ্গরোধে পাঠানো যাবে এবং অন্যদের মাঝে সংক্রমণ থেকে ঠেকানো যাবে।

এদিকে আমাজন কর্তৃপক্ষ, তাদের নিজস্ব ল্যাব তৈরির কাজ শুরু করেছে।

বেজোস বলেন, ‘আমরা অভ্যন্তরীণ টেস্টিং ল্যাব তৈরির কাজ করছি। যেখানে গবেষণা বিজ্ঞানী এবং প্রোগ্রাম ম্যানেজারা অত্যাধুনিক প্রযুক্তিসহ সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের সঙ্গে কাজ করবে।'

তিনি জানান, এরইমধ্যে পরীক্ষা-নিরীক্ষার জন্য সমস্ত সরঞ্জামাদি প্রস্তুত রয়েছে। প্রাথমিক পর্যায়ে স্বল্প পরিসরে কর্মীদের মধ্যে টেস্টিং কার্যক্রম শুরু করা হবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর