৩৩৩#৫ নম্বরে ডায়াল করে কৃষক বেচবে পণ্য

, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:14:02

যদি কোনো পণ্য বিক্রি না হয় বা কৃষক যদি ভালো দাম না পান তাহলে ৩৩৩#৫ নম্বর শর্টকোডে ডায়াল করলেই ক্রেতা পেয়ে যাবেন তিনি।

করোনার মধ্যে পণ্যের সরবরাহ পদ্ধতি ঠিক রাখতেই এমন উদ্যোগ নিচ্ছে সরকার। সোমবার (২০ এপ্রিল) একটি অনলাইন সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

‘কৃষক সহজেই ৩৩৩#৫ শর্টকোডে ডায়াল করে ক্রেতা পেতে পারেন। আর ক্রেতা পাওয়া না গেলে সরকারই ওই পণ্য কিনে নিতে পারে’ বলেন পলক।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা হবে যেখানে সরকারি সংস্থার সঙ্গে অনেক ডিজিটাল কমার্স কোম্পানিও সংযুক্ত থাকবে।

ডিজিটাল কমার্স কোম্পানিগুলোর অনেক পণ্য প্রয়োজন হয়, এর মাধ্যমে তারা কম দামে পণ্য কিনতে পারবেন। ফলে তারাও কমমূল্যে ক্রেতাকে পণ্য দিতে পারবে বলে জানান পলক।

‘বিভিন্ন মিডিয়াতে আমরা প্রায়ই খবর দেখি যে কৃষক দাম না পেয়ে কান্নাকাটি করছেন। এই ছবি আমাদেরকে আর দেখতে হবে না’- বলেন পলক।

তিনি জানান, কিছুদিন আগে কুড়িগ্রামের এক কৃষক সবজির দাম না পেয়ে কান্না করছিল। খবরটি দেখে পরে সরকারই তার পণ্য কিনে নিয়েছে।

৩৩৩#৫ প্ল্যাটফর্মের সঙ্গে সরকারের জেলা এবং উপজেলা পর্যায়ের কৃষি ও খাদ্য কর্মকর্তারা যুক্ত থাকবেন যাতে করে তারা পণ্য কিনতে সহায়তা করতে পারেন।

‘ভবিষ্যতে ৩৩৩#৫ প্ল্যাটফর্মটি পণ্য মূল্য নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে বলে আমি মনে করি’- বলেন পলক।

এর আগে ৩৩৩ কল পেয়ে খাদ্য সহায়তা দিয়েছে সরকার, যেটিকে পরে ৩৩৩#২-তে রূপান্তর করা হয়েছে এবং এ পর্যন্ত ১০ হাজার পরিবারকে এই পদ্ধতিতে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে, যদিও গত দুই সপ্তাহে এখানে মোট কল এসেছে ৭০ হাজার।

খাদ্য সহায়তা দেওয়ার প্রক্রিয়ায় কোথাও থেকে কল আসলে সেটি সরাসরি পাঠিয়ে দেওয়া হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। পরে তিনি খোঁজ নিয়ে সমস্যায় থাকা পরিবারকে সহায়তা দিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর