হ্যাকিং ঝুঁকিতে রয়েছে অ্যাপল ইউজাররা

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 22:23:35

অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেমে একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে। এতে করে লাখ লাখ আইফোন ও আইপ্যাড ইউজাররা হ্যাকিংয়ের শিকার হতে পারে।

মোবাইল সিকিউরিটি ফার্ম জেকওপসের এক গবেষণায় দেখা যায়, আইওএস ডিভাইসের মেইল অ্যাপ্লিকেশনে একটি বাগ বা ত্রুটি রয়েছে। ফলে সেসব ডিভাইসগুলো সর্বোচ্চ হ্যাক হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে। এরমধ্যে স্বনামধন্য ছয় ব্যক্তির প্রোফাইল থেকে গুরুত্বপূর্ণ চুরি করা হয়েছে বলে দাবি জানায় ফার্মটি।

এ বিষয়ে অ্যাপলের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, খুব দ্রুতই সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই সমস্যার সমাধান করা হবে।

সিকিউরিটি ফার্মের গবেষণায় বলা হয়েছে, মার্চে অ্যাপেলের সিস্টেমে এই ত্রুটি দেখা যায়। যা সম্পর্কে অবগত ছিল না অ্যাপল।

অ্যাপেলের সিস্টেমে ত্রুটির এই ত্রুটির ফলে, হ্যাকাররা ইউজারদের কাছে ব্ল্যাংক মেসেজ পাঠাবে, যে মেইলটি ইউজারদের অ্যাপল ডিভাইস থেকে একটিভ করা। তখন ডিভাইসের মেইল অ্যাপ থেকে মেসেজ ওপেন করলে পুরো সিস্টেম ক্র্যাশ করবে এবং ইউজারকে রিবট করার জন্য বলবে। তখন রিবটের সময় হ্যাকাররা তার ব্যক্তিগত সব তথ্য হাতিয়ে নিতে পারবে।

এই সাইবার অ্যাটাকটি অন্যান্য হ্যাকিং থেকে কিছুটা ভিন্ন ধরনের। কারণ এখানে কোনো সফটওয়্যার ডাউনলোড বা ওয়েবসাইট ভিজিট করতে বলে না। এতে যে ব্ল্যাংক মেসেজটি পাঠানো হবে সেখানেই ম্যালাশিয়াস লিংক দেওয়া থাকে।

জেকোপস বলছে, আইওএস সিস্টেমে এই বাগ ব্যবহার করে বিশ্বের স্বনামধন্য কোম্পানি, নির্বাহী, জাপানের ঊর্ধ্বতন কর্মকর্তা, সৌদি ও ইসরায়েলের প্রযুক্তি কোম্পানির কর্মী এবং ইউরোপের এক সাংবাদিকের ফোনে অ্যাটাক করা হয়।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর