অবাধে ইউজারদের তথ্য বিক্রি হচ্ছে ফেসবুক টুইটারে

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:21:28

সোশ্যাল মিডিয়াগুলোর বিরুদ্ধে ইউজারদের গোপনীয়তা লঙ্ঘন ও তাদের ডেটা তৃতীয় পক্ষের নিকট বিক্রি করে দেওয়ার অভিযোগ রয়েছে। কিন্তু এবার তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করেই প্রতারকরা অন্য ইউজারদের তথ্য বিক্রি করছে বলে এক অনুসন্ধানে জানা যায়।

কনজিউমার ওয়াচডগ হুইচের অনুসন্ধানে দেখা যায়, বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সক্রিয় এমন ৫০ টি পেজ, প্রোফাইল এবং গ্রুপ থেকে ইউজারদের চুরি করা ডেটা বিক্রি করা হচ্ছে। এরমধ্যে ইউজারদের ক্রেডিট কার্ড, নেটফ্লিক্স ও উবার ইটস অ্যাকাউন্টের যাবতীয় তথ্য রয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, এক ফেসবুক পোস্টে যুক্তরাজ্যের ইয়র্কশায়ার শহরের একজন ব্যক্তির যাবতীয় গুরুত্বপূর্ণ সব তথ্য প্রকাশ করা হয়। যা দীর্ঘ চার মাস অনলাইনে প্রকাশ্যে ছিল।

সেই পোস্টে: তার নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বর, ক্রেডিট কার্ডের নম্বর, সিকিউরিটি কোড, ব্যাংকের নাম এবং সর্ট কোডের মত প্রয়োজনীয় তথ্যগুলো প্রকাশ করে।

ওয়াচডগ হুইচ জানায়, ফেসবুককে এই পোস্ট নিয়ে রিপোর্ট করা হলে তারা বিষয়টি আমলে নেয়নি। আর পরবর্তীতে পোস্টটি রিমুভ করা হলেও সেই গ্রুপগুলো বাতিল করা হয়নি।

এবিষয়ে বিবিসিকে ফেসবুক জানায়, হুইচের কর্তৃপক্ষ চিহ্নিত সেই পোস্ট, গ্রুপ এবং প্রোফাইলটি ফেসবুক থেকে বাতিল করে দেওয়া হয়। এছাড়া এ সংক্রান্ত তথ্য প্রকাশ করে এমন অনেক প্রোফাইলও মুছে দেওয়া হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, টুইটার প্ল্যাটফর্ম ব্যবহার করা প্রতারকরা মানুষের ব্যক্তিগত ও ব্যাংক সংক্রান্ত তথ্য বিক্রি করছে।

যেখানে, একটি ক্রেডিট কার্ডের তথ্য বিক্রি হচ্ছে ১০০ পাউন্ড, তিনটি কার্ডের জন্য ২০০ পাউন্ড। আর একটি ভুয়া পাসপোর্টের মূল্য হচ্ছে ৩০০০ পাউন্ড।

টুইটার কর্তৃপক্ষ জানায়, 'মানুষের সঙ্গে প্রতারণা করা, অন্যের ব্যক্তিগত তথ্য চুরি করা এসব আমাদের প্ল্যাটফর্মের নীতিমালার বিরুদ্ধে। এরকম প্রোফাইলগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।'

হুইচের অর্থনীতি বিভাগের সম্পাদক জেনি রোস বলেন, 'এটা খুবই হতাশাজনক যে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ইউজারদের তথ্য এভাবে উন্মুক্ত বিক্রি হচ্ছে। প্রতারকদের জন্য এই প্ল্যাটফর্মগুলো এখন অপরাধের আঁতুড়ঘর হয়ে উঠেছে। তাই এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।'

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর