৫জি স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের রাজত্ব

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 04:03:32

করোনাভাইরাসের প্রভাবে অর্থনৈতিক অবস্থা স্থবির হয়ে গেলেও এর তেমন একটা প্রভাব পড়েনি দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাংয়ের ওপর। কারণ ৫জি স্মার্টফোনের বাজারে এখনো নেতৃত্ব দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

স্ট্র‍্যাটেজি অ্যানালাইটিকসের প্রতিবেদনে বলা হয়, বছরের প্রথমার্ধে স্যামসাং বিশ্বব্যাপী ৮৩ লাখ ৫জি সাপোর্টেড স্মার্টফোন শিপমেন্ট করেছে৷ এরমধ্যে নেটওয়ার্ক স্থাপন, মোবাইল অপারেটরদের সঙ্গে পার্টনারশিপ এবং ৫জি স্মার্টফোনের শিপমেন্ট এসব মিলিয়ে স্যামসাং এগিয়ে রয়েছে।

সম্প্রতি স্যামসাংয়ের জনপ্রিয় ৫জি স্মার্টফোনের মধ্যে লঞ্চ হয়েছে গ্যালাক্সি এস২০ এবং গ্যালাক্সি এস২০ আলট্রা।

প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী ৫জি স্মার্টফোনের শিপমেন্ট বৃদ্ধি পেয়ে এবছরের প্রথমার্ধে হয়েছে ২৪ মিলিয়ন ইউনিট এবং চীনে করোনা পরিস্থিতি উপেক্ষা করে ব্যাপক হারে ৫জি ফোনের চাহিদা বৃদ্ধি পেয়েছে।

এদিকে রিপোর্টে বলা হয়, ৫জি স্মার্টফোনের চাহিদার দিক থেকে সবার শীর্ষে রয়েছে চীন। এরপর যথাক্রমে রয়েছে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং ইউরোপ।

স্ট্র‍্যাটেজি অ্যানালাইটিকসের পরিচালক উডি উহ বলেন, 'দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের টেক জায়ান্ট হুয়াওয়ে। যার উৎপাদিত সব ৫জি স্মার্টফোন চীনেই শিপমেন্ট হয়েছে। এর প্রধান ৫জি স্মার্টফোনগুলো হচ্ছে মেট ৩০, অনার ভি৩০ প্রো এবং মেট ৩০ প্রো।'

চীনের স্মার্টফোন নির্মাতা ভিভো ৫জি ফোন উৎপাদনের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে। ভিভোর আইকিউও এবং এক্স৩০ ৫জি এর বাজারমূল্য তুলনামূলক অন্যান্য স্মার্টফোন থেকে কম হওয়াতে জনপ্রিয়তা লাভ করেছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর