৪ হাজার কোটি ডলারের বিনিয়োগ নিয়ে ভারতের পথে অ্যাপল

আইসিটি সংবাদ, টেক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 17:41:16

করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে পশ্চিমা দেশের বহু সংস্থা চীনের ওপর থেকে নির্ভরশীলতা কমাতে চাইছে। সে তালিকায় যুক্ত হয়েছে মার্কিন তথ্য প্রযুক্তি সংস্থা অ্যাপল। ইতোমধ্যে ভারতকে উৎপাদনের কেন্দ্র হিসেবে বেছে নেওয়ার পরিকল্পনা করছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, চীন থেকে উৎপাদন ব্যবসার ২০ শতাংশ ভারতে সরিয়ে আনার পরিকল্পনা করছে তারা।

সবকিছু ঠিক থাকলে আগামী পাঁচ বছরে ভারতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে পারে অ্যাপল। উইনস্ট্রন এবং ফক্সকন, এই দুই সংস্থার মাধ্যমে ভারতে স্মার্টফোন তৈরি করার পরিকল্পনা করছে তারা।

অ্যাপলই ভারতের বৃহত্তম রফতানিকারক সংস্থায় পরিণত হবে বলে পূর্বাভাস দিচ্ছে এ খবর। এ নিয়ে গত বছরের শেষ দিকে অ্যাপল, স্যামসাং এবং ভারতের দেশীয় ফোন উৎপাদনকারী সংস্থা লাভার আধিকারিকদের সঙ্গে একদফা বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ওই বৈঠকে মোদি প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) প্রকল্পের কথা তুলে ধরেন। পিএলআই-এর আওতায় বেশ কিছু শর্ত নিয়ে দু’পক্ষের মধ্যে মতান্তর দেখা দেয়। ধারণা করা হচ্ছে, দুপক্ষের মধ্যে এ সবের নিষ্পত্তি হয়ে গেলে অ্যাপল ভারতে উৎপাদন কেন্দ্র সরিয়ে আনতে পারে।

তবে এখানে যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। অ্যাপল ভারতে উৎপাদন কেন্দ্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা শুনে সরব হয়ে ওঠেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, উৎপাদন কেন্দ্র সরাতে হলে তা মার্কিন যুক্তরাষ্ট্রেই সরিয়ে আনা হোক। অন্যত্র গেলে জরিমানার মুখে পড়তে হবে তাদের।

এ সম্পর্কিত আরও খবর