যোগাযোগে নতুন ভূমিকা রাখবে স্মার্ট মাস্ক

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:44:14

করোনাভাইরাস মহামারিতে সংক্রমণ ঠেকাতে শুরু থেকেই মানুষকে মাস্ক পরতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর বর্তমানে বিশ্বের অধিকাংশ দেশেই জনসমাগমে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। এই ধারণাকে কাজে লাগিয়ে জাপানি স্টার্টআপ ডোনট রোবোটিক্স কোম্পানি ইন্টারনেট সংযুক্ত ‘স্মার্ট মাস্ক’ বাজারে তৈরি করেছে।

স্মার্ট মাস্কটির নামকরণ করা হয়েছে ‘সি-মাস্ক’। যা সচরাচর ব্যবহৃত মাস্কের উপরেই পরা যাবে। স্মার্ট মাস্কটি পরিহিত অবস্থায় বার্তা প্রেরণ এবং জাপানি ভাষা থেকে অন্য আটটি ভাষায় অনুবাদ করতে পারে।

সাদা রঙের এই স্মার্ট প্লাস্টিক মাস্কটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন কিংবা ট্যাবলেট অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে বক্তব্য থেকে অনুলিপি এবং ফোনকল করতে পারে।

এই মাস্কের একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, মাস্ক পরা ব্যক্তির কথা বলার তার ভয়েজকে এম্পলিফাই করতে পারবে। অর্থাৎ মাস্ক পরে কথা বলার সময় শব্দের তীব্রতা বাড়িয়ে দেবে। সাধারণত মাস্ক পরে কথা বলার সময় কথা অস্পষ্ট শোনা যায়।

ডোনট রোবোটিক্সের নির্বাহী প্রধান তাইসুকে অনো বলেন, আমরা বছরের পর বছর ধরে একটি রোবট তৈরির জন্য কঠোর পরিশ্রম করেছি। আর বর্তমান করোনাভাইরাস মহামারি যোগাযোগ ক্ষেত্রে যে নতুন সংকট তৈরি করেছে তা নির্মূলে এই স্মার্ট মাস্কটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডোনট রোবোটিক্স জানায়, সেপ্টেম্বরে জাপানে প্রাথমিকভাবে তারা পাঁচ হাজার সি-মাস্ক বাজারজাতকরণ করবে। পরবর্তীতে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং চীনের বাজারে রপ্তানি করা হবে।

প্রতিটি মাস্কের বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে প্রায় ৪০ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৩,৩৯৩ টাকা।

সূত্র: গ্যাজেটস নাও

 

এ সম্পর্কিত আরও খবর