চীনে বন্ধ রয়েছে বিশ্বের জনপ্রিয় যে ১০টি অ্যাপ-সাইট

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:46:46

ভারত সরকার দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে। এই নিয়ে ব্যাপক আলোচনা হলেও জেনে রাখা ভালো যে চীনে কিন্তু বহু আগে থেকেই বিশ্বের বেশকিছু জনপ্রিয় অ্যাপ এবং সাইট বন্ধ করে রেখেছে।

দেশটিতে অত্যন্ত কঠোর ইন্টারনেট সেন্সরশিপ অনুসরণ করে, যা চীনের গ্রেট ফায়ারওয়াল নামে পরিচিত। এটি এক দশকেরও বেশি সময় ধরে অব্যাহত আছে।

চীনে যেসব অ্যাপ ও ওয়েবসাইট নিষিদ্ধ রয়েছে:

 

গুগল
বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল চীনে ব্লক। দেশটিতে গুগলের বিকল্প হিসেবে এর প্রতিদ্বন্দ্বী চীনের নিজস্ব সার্চ ইঞ্জিন বাইদু ব্যবহার হয়।

জিমেইল 
জনপ্রিয় ইমেইল সার্ভিস জি-মেইলও চীন নিষিদ্ধ করেছে। যা দেশটির কোনো অঞ্চল থেকে ব্যবহার করা যায় না। চীনে ২০১০ সাল থেকে গুগলকে নিষিদ্ধ করা হয়।

ফেসবুক
বিশ্বের এক নম্বর সোশ্যাল মিডিয়া টেক জায়ান্ট ফেসবুক চীন সরকার বন্ধ রেখেছে। যা ২০০৯ সাল থেকে দেশটিতে বন্ধ করা হয়। এর বিকল্প হিসেবে চীনের মানুষ উইচ্যাট ব্যবহার করে।টুইটার
তিন নম্বরে রয়েছে টুইটার। অন্যতম জনপ্রিয় এই মাইক্রোসব্লগিং প্ল্যাটফর্মটি চীনে নিষিদ্ধ। আর টুইটারের বিকল্প হিসেবে চীনে উইবো ব্যবহার করে।

ইউটিউব
গুগলের আওতাধীন অনলাইনে ভিডিও দেখার জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবকেও নিষিদ্ধ করে চীন। তবে অন্যসব সার্ভিসের মত এর বিকল্পও বানিয়েছে চীন। এখানে ইউটিউবের পরিবর্তে তারা ইউকু ডট কম ব্যবহার করে। যা দেশটির অন্যতম ই-কমার্স টেক জায়ান্ট আলিবাবার একটি সার্ভিস।

ইনস্টাগ্রাম
ফেসবুকের আওতাধীন ফটোশেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম চীন সরকার ব্লক করে দিয়েছে। এই প্ল্যাটফর্মটি দেশটিতে ২০১৪ সাল থেকে বন্ধ রয়েছে।

হোয়াটসঅ্যাপ
বিশ্বব্যাপী এন্ড টু এন্ড এনক্রিপটেড মেসেজিং সার্ভিসের জন্য বেশ জনপ্রিয় হচ্ছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের আওতাধীন এই অ্যাপটিও ২০১৭ সাল থেকে বন্ধ রয়েছে। এর বিকল্প হিসেবে দেশটিতে টেকসেন্টের মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ কিউ-কিউ ব্যবহৃত হয়।

গুগল ম্যাপস
গুগলের মালিনাকধীন প্রায় সব অ্যাপ এবং সার্ভিসের মত গুগল ম্যাপসও বন্ধ রয়েছে চীনে। আর বিকল্প হিসেবে বাইদু সার্চ ইঞ্জিনের তৈরি ম্যাপ ব্যবহার করে।

কোরা
ইন্টারনেটে মানুষদের জিজ্ঞাসার ভিত্তিতে সেসব প্রশ্নের উত্তর দেওয়ার জনপ্রিয় সার্ভিস কোরা বন্ধ করেছে চীন। যার পরিবর্তে ঝিহু নামের অ্যাপটি ব্যবহার হয়।

টিন্ডার
বিশ্বজুড়ে অনলাইনে ডেটিং অ্যাপ টিন্ডার চীন সরকার নিষিদ্ধ করেছে। এর বিকল্প হিসেবে দেশটিতে মোমো নামের ডেটিং অ্যাপটি বেশ জনপ্রিয়।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর